whatsapp channel

Recipe: গরম কচুরির সঙ্গে চটপট বানিয়ে ফেলুন পনির মহারানী, জেনে নিন রেসিপি

বৃহস্পতিবার, শনিবার অথবা মঙ্গলবার ভাত, রুটি, লুচি, পরোটার সাথে বানাতে পারেন নিরামিষ পনির মহারানী। তাই আর দেরি না করে আমাদের Hoophaap এর পাতায় চটজলদি দেখে ফেলুন অসাধারণ রেসিপি। কথা দিচ্ছি,…

Avatar

Shreya Chatterjee

বৃহস্পতিবার, শনিবার অথবা মঙ্গলবার ভাত, রুটি, লুচি, পরোটার সাথে বানাতে পারেন নিরামিষ পনির মহারানী। তাই আর দেরি না করে আমাদের Hoophaap এর পাতায় চটজলদি দেখে ফেলুন অসাধারণ রেসিপি। কথা দিচ্ছি, এই রেসিপিটি একবার খেলে কিন্তু বারবার খেতে ইচ্ছা করবে, বাড়িতে থাকা কয়েকটা সহজ উপাদান দিয়েই আপনি বানিয়ে ফেলতে পারেন ‘পনির মহারানী’।

নিরামিষ এর এই দিনে অনেক সময় বাড়িতে অতিথির আগমন হয়, তখন একেবারে মাথায় যেন বাজ পড়ে, কি রান্না করবেন, কিছুতেই ভেবে পান না, তাই আর দেরি না করে চটজলদি চলে আসুন, কিভাবে রেসিপিটি বানাবেন তা দেখতে –

উপকরণ –
পনির ৫০০ গ্রাম
মাখন ২ টেবিল চামচ
সাদা তেল ৩ টেবিল চামচ
টক দই ৫ টেবিল চামচ
কাজু বাটা ৬ টেবিল চামচ
চারমগজ বাটা ২ টেবিল চামচ
আদা বাটা ২ টেবিল চামচ
ধনেপাতা কুচি ১ চা-চামচ
দারচিনি
এলাচ
লবঙ্গ
গোলমরিচ
তেজপাতা
শুকনো লঙ্কা
কিশমিশ এক মুঠো
গোলমরিচ গুঁড়ো স্বাদমতো

প্রণালী – পনিরকে প্রথমে নুন জলে সামান্য সেদ্ধ করে নিতে হবে। ইচ্ছা করলে হালকা তেলে ভেজেও নিতে পারেন, তবে ভেজে নিলে অনেক সময় চামড়া চামড়া হয়ে যায়।

কড়াইতে সাদা তেল গরম করে তাতে একে একে মশলা ফোড়ন দিয়ে আদা বাটা, কাজু বাটা, চারমগজ বাটা দিয়ে ভালো করে কষাতে হবে। এর পরে মাখন দিয়ে দিতে হবে। তারপর ভালো করে টক দই দিয়ে ভালো করে কষিয়ে নিতে হবে। নুন, মিষ্টি স্বাদ মত দিতে হবে।

হলুদ যদি মনে করেন দিতে পারেন, তবে না দেওয়াই ভালো, কারণ যেহেতু পুরো রেসিপিটাই সাদা সাদা হবে। এরপর টুকরো করে কেটে রাখা পনির দিয়ে ভালো করে নাড়া চাড়া করে সামান্য গরম জল দিয়ে ১০ মিনিটের জন্য কম আঁচে ঢাকনা দিয়ে রাখতে হবে।

ঢাকা খুলে গ্রেভি শুকিয়ে গেলে উপরে ধনেপাতা কুচি, গোলমরিচ গুঁড়ো, কিশমিশ এবং আরো প্রয়োজনে সামান্য মাখন দিয়ে গরম পরিবেশন করুন পনির মহারানী।

Recipe: গরম কচুরির সঙ্গে চটপট বানিয়ে ফেলুন পনির মহারানী, জেনে নিন রেসিপি

Avatar

আমি শ্রেয়া চ্যাটার্জী। বর্তমানে Hoophaap-এর লেখিকা। লাইফস্টাইল এবং বিনোদনমূলক লেখা আপনাদের কাছে তুলে ধরি। অনলাইনের সুবাদে রান্নার রেসিপি, রূপচর্চা, কুকিং টিপস, বেড়ানোর জায়গার সন্ধান এগুলো যেমন জানা প্রয়োজন, ঠিক তেমনি মনোরঞ্জনের জন্য শর্টফিল্ম, সিরিজ এগুলোরও সমান গুরুত্ব। সমস্ত খবরকেই লেখার মাধ্যমে তুলে ধরার চেষ্টা করি। অনেক ধন্যবাদ সকলক