Bengali SerialHoop Plus

Sandipta Sen: ‘প্রপোজ ডে’ ও ‘রাখি পূর্ণিমা’একইরকম সন্দীপ্তার কাছে!

‘প্রপোজ’ শব্দটা এমনই আকস্মিক যে প্রেমের মাপকাঠি এটা দিয়েই যাচাই হয়। ঠিক যেন বলিউডের রূপকথা। মেয়েদের অজান্তেই যদি হঠাৎ চোখে পড়ে মনে মনে ভালোবাসার মানুষটি একগুচ্ছ ফুলের তোড়া দিয়ে হাঁটুগেড়ে বসে আছেন বা কাছে এসে ফিসফিসিয়ে প্রেম নিবেদন করছেন। তবেই নাকি তা স্পেশ্যাল প্রেমের সূচনা। আবার অনেকসময় এমন কোনো অপ্রত্যাশিত মানুষ এই কাজটি করে বসেন তা আবার অস্বস্তিকর হয়ে দাঁড়ায়। এমনটাই হয়েছিল টেলিপাড়ার ‘সারদা মা’ অর্থাৎ অভিনেত্রী সন্দীপ্তা সেনের সাথে।

দাদার মতো মনে করতেন কোনো এক সুপুরুষকে। বিশেষ দিনটি ছিল ২০০৮ সালের রাখি পূর্ণিমার আগের দিন। দাদার মতো ভালোবেসে সেই সুপুরুষকে সন্দীপ্তা বলেছিলেন, “তোমায় আমি রাখি পড়াব”। বেশ চমকে গিয়েছিলেন ব্যক্তিটি। বলে বসেছিলেন, “তোমাকে তো ভালোবাসি। আর যাকেই হোক তোমাকে অন্তত আমার বোন ভাবা সম্ভব নয়।” প্রিয় পাতানো দাদা এমন তার বোনটির সম্পর্কে এমন ভেবে বসে আছেন স্বপ্নেও কোনদিন ভেবে উঠতে পারেননি অভিনেত্রী।

মুহূর্তের মধ্যেই প্রপোজালে একটি জলজ্যান্ত ‘না’ বসিয়ে দেন সন্দীপ্তা। তিনি জানান, আমার কাছে ওই রাখি পূর্ণিমার আগের দিনটি আজীবন স্মরনীয় হয়ে থেকে যাবে। ‘প্রপোজ ডে’ শব্দটি যে এমন করে রাখি পূর্ণিমার সাথে জড়িয়ে যাবে তিনি কোনোদিনও ভাবেননি। এমনকি এরপর থেকে কাউকেই তিনি স্বইচ্ছায় রাখি পড়াতে যাননি। যাই হোক, প্রিয় দাদার কপালে সুন্দরী সন্দীপ্তা সেনের প্রিয় প্রেমিক হয়ে ওঠার বিষয়টি অধরাই থেকে গেল।

পর্দার ‘সারদা মা’-এর ভাষায়, “আমি আসলে প্রেমের বিষয়ে হালকা অবুঝ। প্রেম ভালোবাসায় পড়লেও চট করে বুঝতে পারিনা। তাই প্রেম নিবেদনটাও করা হয়ে ওঠেনা।” তিনি আরও বলেন যে মেয়েরা আসলে ভেবে বসেন ছেলেরাই এবিষয়ে আগে এগোবে ওই নব্বই দশকের বলিউডের মতন। এখন আবার অত্যাধুনিক হলি-বলিউড থেকে অনেক ছেলেই ভেবে বসেন হয়ত এবার মেয়েদের পালা। বলাই বাহুল্য, ওই পালা পালাই থেকে যায়। প্রেম-পর্যায়ে আর পৌঁছায় না।