whatsapp channel

Prosenjit-Rituparna: পঞ্চাশে পা ‘অযোগ্য’ প্রসেনজিৎ-ঋতুপর্ণা জুটির

নব্বইয়ের দশকে একের পর এক হিট ফিল্ম উপহার দিয়েছেন প্রসেনজিৎ চট্টোপাধ্যায় (Prosenjit Chatterjee) ও ঋতুপর্ণা সেনগুপ্ত (Rituparna Sengupta) জুটি। যথেষ্ট প্রফেশনাল এই জুটির মতো আর কোনো জুটি এখনও সুপারহিট হয়নি…

Avatar

Nilanjana Pande

নব্বইয়ের দশকে একের পর এক হিট ফিল্ম উপহার দিয়েছেন প্রসেনজিৎ চট্টোপাধ্যায় (Prosenjit Chatterjee) ও ঋতুপর্ণা সেনগুপ্ত (Rituparna Sengupta) জুটি। যথেষ্ট প্রফেশনাল এই জুটির মতো আর কোনো জুটি এখনও সুপারহিট হয়নি বাংলা ফিল্ম ইন্ডাস্ট্রিতে। প্রসেনজিৎ-ঋতুপর্ণা যেন ছিলেন অনস্ক্রিন একে অপরের পরিপূরক। কিন্তু আচমকাই একসাথে ফিল্ম করার সিদ্ধান্তে ইতি টেনেছিলেন তাঁরা। 2001 সালে নেওয়া এই সিদ্ধান্তের পর দীর্ঘ বিরতি। পরবর্তীকালে প্রসেনজিৎ ও ঋতুপর্ণাকে আবারও বাংলা ফিল্ম ‘প্রাক্তন’-এর মাধ্যমে বড় পর্দায় ফিরিয়ে আনেন শিবপ্রসাদ মুখোপাধ্যায় (Shibaprashad Mukherjee) ও নন্দিতা রায় (Nandita Roy) জুটি।

এরপর প্রসেনজিৎ প্রযোজিত ফিল্ম ‘প্রসেনজিৎ ওয়েডস ঋতুপর্ণা’-য় তাঁদের একসাথে ক্যামিও করতে দেখা গিয়েছিল। এমনকি দুইজনে একসাথে এই ফিল্মের প্রোমোশন করেছিলেন। এতদিন পরেও তাঁদের জুটি সকলের কাছেই সমান জনপ্রিয়। কৌশিক গঙ্গোপাধ্যায় (koushik Ganguly) পরিচালিত ফিল্ম ‘দৃষ্টিকোণ’-এ শেষবার একসাথে অভিনয় করেছিলেন প্রসেনজিৎ ও ঋতুপর্ণা। অবশেষে পাঁচ বছর পর আবারও কৌশিকের মাধ্যমেই বাংলা ফিল্ম ‘অযোগ্য’-এ ফিরতে চলেছেন তাঁরা। কৌশিকের পরিচালনায় তৈরি ‘অযোগ্য’ হতে চলেছে প্রসেনজিৎ-ঋতুপর্ণা জুটির শেষ মুভি। নির্মাতাদের মতে, সিনেমার ইতিহাসে এই প্রথমবার দুই অভিনেতা-অভিনেত্রী পঞ্চাশ তম ফিল্মে একসাথে কাজ করতে চলেছেন।

তবে কোনোভাবেই ‘অযোগ্য’ কাহিনী সম্পর্কে মুখ খুলতে নারাজ কৌশিক। প্রসেনজিৎ-ঋতুপর্ণাও এই প্রসঙ্গে কিছু বলতে চাননি। প্রসেনজিৎ ও ঋতুপর্ণা ছাড়াও এই ফিল্মে অভিনয় করছেন লিলি চক্রবর্তী (Lili Chakraborty), অম্বরীশ ভট্টাচার্য (Ambarish Bhattacharya)। ‘অযোগ্য’-র সঙ্গীত পরিচালনার দায়িত্বে রয়েছেন ইন্দ্রদীপ দাশগুপ্ত (Indradeep Dasgupta)।

‘অযোগ্য’-র মূল আকর্ষণ হতে চলেছে অনুপম রায় (Anupam Roy), শিলাজিৎ (Shilajit)-এর মতো গায়কদের কন্ঠস্বরে বেশ কিছু সুরেলা গান। 2024 সালে ‘অযোগ্য’ মুক্তি পাওয়ার কথা রয়েছে প্রেক্ষাগৃহে। ফিল্মটি প্রযোজনা করছে সুরিন্দর ফিল্মস।

 

View this post on Instagram

 

A post shared by Surinder Films (@surinderfilms)