Finance News

DA: খুশিতে লাফিয়ে ওঠার মতো খবর, শেষমেষ ডিসেম্বরেই ডিএ বৃদ্ধির ঘোষণা করে দিলো রাজ্য

দেশের কেন্দ্র ও বিভিন্ন রাজ্য সরকারের অধীনস্থ একাধিক সেক্টরে লক্ষাধিক কর্মী নিযুক্ত আছেন। আর সরকার সেক্টর অনুযায়ী বেতনের পাশাপাশি আরো একাধিক ভাতা প্রদান করে থাকে কর্মীদের। আর সেইসব ভাতার মধ্যে উল্লেখযোগ্য হল মহার্ঘভাতা বা DA। কেন্দ্রের বেতন কমিশন অনুযায়ী এই ভাতা পরিবর্তিত হয়। আর কেন্দ্রের দেখানো এই পথেই দেশের সমস্ত রাজ্যও হাঁটে। অর্থাৎ কেন্দ্র সরকারের মতোই একইভাবে রাজ্য সরকারি কর্মীদের DA পরিবর্তন করে দেশের রাজ্যগুলি।

কয়েকমাস আগেই, মধ্যপ্রদেশ, ওড়িশা, ঝাড়খণ্ড, কর্ণাটক সহ বেশ কয়েকটি রাজ্য সরকার তাদের রাজ্য সরকারি কর্মচারীদের জন্য মহার্ঘ ভাতা বাড়িয়েছে। যার ফলে খুশির জোয়ার এসেছে সেইসব রাজ্যের সরকারি কর্মীদের মধ্যে। তবে এবার কর্মীদের খুশি করার তালিকায় নাম জুড়ে নিয়েছে আরো এক রাজ্যের সরকার। এবার পাঞ্জাব রাজ্যের সরকারি কর্মীদের মহার্ঘভাতা ৪ শতাংশ বৃদ্ধি পেতে চলেছে। জানা গেছে আজ বৃদ্ধির ফলে সেই রাজ্যের সরকারি কর্মীদের বেতন হবে ৩৮ শতাংশ। অর্থাৎ এবার বিরাট সুবিধা পেতে চলেছেন রাজ্য সরকারি কর্মীরা

পাঞ্জাব সরকার ১ ডিসেম্বর থেকে কার্যকরী রাজ্য সরকারি কর্মচারীদের জন্য মহার্ঘ ভাতা ৪ শতাংশ বৃদ্ধির ঘোষণা করেছেন পাঞ্জাবের মুখ্যমন্ত্রী ভগবন্ত মান। সোমবার পাঞ্জাব স্টেট মিনিস্ট্রিয়াল সার্ভিসেস ইউনিয়ন (PSMSU) এর সভাপতি আমরিক সিং বলেছেন, সর্বশেষ বৃদ্ধির পর রায় রাজ্যের সরকারি কর্মীদের ডিএ হবে ৩৮ শতাংশ। জানা গেছে, পাঞ্জাব স্টেট মিনিস্ট্রিয়াল সার্ভিসেস ইউনিয়নের প্রতিনিধিদের সঙ্গে বৈঠকে এই বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হয়। বৈঠকে মান কর্মচারীদের বিভিন্ন দাবি নিয়ে আলোচনা করেন। বৈঠকের পরে, পাঞ্জাব স্টেট মিনিস্ট্রিয়াল সার্ভিসেস ইউনিয়নের সভাপতি বলেছিলেন যে মুখ্যমন্ত্রী রাজ্য সরকারি কর্মচারীদের জন্য ৪ শতাংশ ডিএ বৃদ্ধির ঘোষণা করেছেন। তিনি আরও বলেন, মুখ্যমন্ত্রী আশ্বাস দিয়েছেন যে বাকি ৮ শতাংশ ডিএ’ও দেওয়া হবে।

উল্লেখ্য, পাঞ্জাব রাজ্যের কর্মচারীরা পুরানো পেনশন প্রকল্প বাস্তবায়ন, বকেয়া ১২ শতাংশ ডিএ মুক্তি এবং চুক্তিভিত্তিক কর্মচারীদের নিয়মিতকরণের দাবি জানিয়ে আসছিলেন। তবে এই ঘোষণার পর পাঞ্জাব স্টেট মিনিস্ট্রিয়াল সার্ভিসেস ইউনিয়ন এদিন তাদের এক মাসেরও বেশি দীর্ঘ পেন-ডাউন ধর্মঘট স্থগিত করেছে। উল্লেখ্য, এই ধর্মঘট গত ৮ নভেম্বর শুরু হয়েছিল। যদিও বর্তমানে তারা মুখ্যমন্ত্রীর সাথে বৈঠকের আগে তাদের ধর্মঘট স্থগিত করেছে।

Related Articles