অঙ্কুশ-নুসরতের পর এবার রচনা ব্যানার্জী! ভোটে জিতেই মহানায়ক সম্মান পেলেন ‘দিদি নং ১’

রাজ্য সরকারের মহানায়ক সম্মান নিয়ে প্রতি বছরই চর্চা লেগে থাকে। টলিউড ইন্ডাস্ট্রি থেকে কোন কোন অভিনেতা অভিনেত্রী পেলেন মহানায়ক সম্মান (Mahanayak Samman) তা নিয়ে সাধারণ মানুষের আগ্রহ কম থাকে না। এ বছর বাঙালির চিরকালীন মহানায়ক উত্তম কুমারের মৃত্যুবার্ষিকী ২৪ শে জুলাই এর দিনেই তাঁর স্মরণে মহানায়ক সম্মান প্রদান করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সম্মান উঠল প্রসেনজিৎ চট্টোপাধ্যায়, রচনা বন্দ্যোপাধ্যায় (Rachna Banerjee), নচিকেতা চক্রবর্তী, শুভাশিস মুখোপাধ্যায়, রুক্মিনী মৈত্র, অম্বরীশ ভট্টাচার্যদের হাতে।

অভিনয় জগতের দীর্ঘদিনের সদস্য হলেও রাজনৈতিক জগতে সদ্য নাম লিখিয়েছেন রচনা বন্দ্যোপাধ্যায়। ২০২৪ এর লোকসভা নির্বাচনে প্রথম বার রাজনৈতিক আঙিনায় পা রাখেন রচনা। তৃণমূলের হয়ে প্রথম বার নির্বাচনে প্রার্থী হয়েই কড়া প্রতিদ্বন্দ্বী লকেট চট্টোপাধ্যায়কে হারিয়ে জয় ছিনিয়ে নেন তিনি। আর ভোটে জিতে সাংসদ হওয়ার পরেই এবার আরো এক পালক জুড়ল রচনার মুকুটে। মুখ্যমন্ত্রীর হাত থেকে এদিন মহানায়ক সম্মান নেন তিনি।

তৃণমূল রাজ্যে ক্ষমতায় আসার পর থেকেই মহানায়ক সম্মান দেওয়ার উদ্যোগ নেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এদিন মুখ্যমন্ত্রী বলেন, ২০২৩ সাল পর্যন্ত মোট ২৩ জনকে মহানায়ক সম্মান দেওয়া হয়েছে। ৪১ জনকে বর্ষসেরা সম্মান দেওয়া হয়েছে। আর ১৪১ জন পেয়েছেন বিশেষ চলচ্চিত্র পুরস্কার।

মুখ্যমন্ত্রী আরো বলেন, ২০১২ সাল থেকে এই অনুষ্ঠান করা হচ্ছে। এখন খুঁজতে গিয়ে আর নাম পাওয়া যাচ্ছে না। সবাইকেই দেওয়া হয়ে গিয়েছে। এদিন প্রসেনজিতের ভূয়সী প্রশংসা করে তিনি বলেন, ৪০ বছর ধরে সংষ্কৃতির ক্ষেত্রে অবদান রেখেছেন প্রসেনজিৎ। তিনি বাংলার গর্ব। চার দশকে চলচ্চিত্রে অবদানের জন্য পুরস্কার পেয়েছেন প্রসেনজিৎ চট্টোপাধ্যায়।