whatsapp channel

Rain Alert: ছুটির দিনে পাঁচ জেলায় কমলা সতর্কতা, অধিকাংশ জেলাতেই হবে মাঝারি বৃষ্টিপাত!

বাংলা ক্যালেন্ডার অনুযায়ী এখন শেষলগ্নে দাঁড়িয়ে বর্ষাকাল। শ্রাবণ মাসও কিন্তু শেষের মুখে। কিন্তু এখনো পর্যন্ত বাংলা জুড়ে বৃষ্টির আকাল কিন্তু রয়েই গেছে। উত্তরবঙ্গে বিগত সময়ে ভারী বৃষ্টিপাত হলেও বর্ষার বৃষ্টি…

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

Advertisements
Advertisements

বাংলা ক্যালেন্ডার অনুযায়ী এখন শেষলগ্নে দাঁড়িয়ে বর্ষাকাল। শ্রাবণ মাসও কিন্তু শেষের মুখে। কিন্তু এখনো পর্যন্ত বাংলা জুড়ে বৃষ্টির আকাল কিন্তু রয়েই গেছে। উত্তরবঙ্গে বিগত সময়ে ভারী বৃষ্টিপাত হলেও বর্ষার বৃষ্টি থেকে বঞ্চিত রয়ে গেছে দক্ষিণবঙ্গ। এর মাঝে নিম্নচাপের প্রভাবে বেশ কিছু উপকূলীয় জেলায় বৃষ্টিপাত হলেও সেভাবে মাটি ভেজেনি। শহর কলকাতার চিত্রটাও একইরকম রয়েছে বিগত ২ মাস ধরে। গত কয়েকদিন বিক্ষিপ্ত বৃষ্টিপাত হলেও ফের হুহু করে বাড়ছে দক্ষিণবঙ্গের তাপমাত্রা।

Advertisements

কিন্তু গত ২ দিনে কিছুটা পরিবর্তন ঘটেছে রাজ্যের আবহাওয়ার। বিশেষ করে দক্ষিণবঙ্গে আবার মেঘের আনাগোনা ও বৃষ্টির মুখ দেখা গেছে বর্ষার শেষ লগ্নে। কিন্তু বৃষ্টি হয়েছে বিক্ষিপ্তভাবেই। তাই বৃষ্টির ঘাটতি মেটেনি দক্ষিণবঙ্গে। তবে ছুটির দিন অর্থাৎ আজ, রবিবার ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে রাজ্যের কয়েকটি জেলায়। এখন একনজরে দেখে নিন যে আজ কেমন থাকবে রাজ্যের আবহাওয়া।

Advertisements

■ কলকাতার আবহাওয়া: আজ শহর কলকাতায় মূলত মেঘাচ্ছন্ন আকাশ থাকবে। বিক্ষিপ্তভাবে মাঝারি বৃষ্টি হলেও ভারী বৃষ্টির পূর্বাভাস আজ নেই কলকাতায়। আজ কলকাতার তাপমাত্রা থাকতে পারে ৩১ ডিগ্রি এবং ২৬ ডিগ্রি সেলসিয়াসের মাঝামাঝি পর্যায়ে। এদিন বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ ৯৫ শতাংশ এবং ৭৮ শতাংশের মাঝামাঝি থাকবে তিলোত্তমায়।

Advertisements

■ দক্ষিণবঙ্গের আবহাওয়া: কলকাতার মতোই আজ দক্ষিণবঙ্গের জেলাগুলিতেও মেঘলা আকাশ থাকবে। কয়েকটি জড়লায় আজ বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আলিপুর হাওয়া অফিস। আজ উত্তর এবং দক্ষিণ ২৪ পরগনা জেলায় রয়েছে ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা। এছাড়াও ছুটির দিনে মাঝারি বৃষ্টিতে ভিজতে পারে পূর্ব মেদিনীপুর, হাওড়া, হুগলি, পুরুলিয়া, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়া, পূর্ব এবং পশ্চিম বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ এবং নদিয়া জেলার বিক্ষিপ্ত এলাকা।

Advertisements

■ উত্তরবঙ্গের আবহাওয়া: দক্ষিণবঙ্গে ছিটেফোঁটা বৃষ্টি হলেও আজ উত্তরবঙ্গের একাধিক জেলা ভাসবে ভারী বৃষ্টিতে। আজ উত্তরবঙ্গের পাঁচ জেলায় ভারী বৃষ্টিপাতের কারণে কমলা সতর্কতা জারি হয়েছে। রবিবার ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং, আলিপুরদুয়ার এবং কোচবিহার জেলায়। এছাড়াও আজ উত্তরবঙ্গের অন্যান্য জেলাগুলিতেও হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের পূর্বাভাস রয়েছে।

whatsapp logo
Advertisements
Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা