Hoop Life

Tulsi: ভুল করেও এই দিনে তুলসী গাছে জল দেবেন না, বাড়িতে ঢুকবে অশুভ শক্তি

হিন্দু ধর্মে তুলসী (Tulsi) গাছের গুরুত্ব অপরিসীম। প্রতিটি হিন্দু বাড়িতেই তুলসী গাছ রাখার চল রয়েছে বহু যুগ ধরে। বর্তমানে সময়ের সঙ্গে সঙ্গে মানুষের জীবনধারা বদলেছে। কিন্তু এই একটি বিষয় অপরিবর্তিত রয়ে গিয়েছে। খোলা উঠোন থেকে তুলসী গাছের স্থান হয়েছে এক চিলতে ব্যালকনিতে। তবুও প্রতিদিন তুলসী গাছে জল দিতে ভোলেন না হিন্দু গৃহস্থ। আসলে হিন্দু ধর্মে তুলসী গাছের সঙ্গে মা লক্ষ্মীর বিশেষ যোগ সূত্র রয়েছে বলে মানা হয়।

তুলসী গাছে নিয়মিত জল দিলে এবার সন্ধ্যায় ধূপ বা প্রদীপ দিয়ে পুজো করলে গৃহস্থের কল্যাণ হয় বলে মানা হয়। শাস্ত্রে বলে, তুলসী গাছকে পুজো করলে দেবতাদের কৃপা দৃষ্টি পড়ে। তবে তুলসী গাছে পুজো করা নিয়ে কিছু নিয়ম রয়েছে যেগুলি মেনে চলা উচিত বলে পরামর্শ দেন পণ্ডিত ব্যক্তিরা। এই নিয়ম গুলি পালন করে তুলসী গাছে জল দিলে সৌভাগ্য বজায় থাকে সংসারে।

একাদশী তিথিতে তুলসী গাছে জল দেওয়া বারণ রয়েছে। আসলে হিন্দু ধর্মে কথিত রয়েছে, তুলসী দেবীর সঙ্গে ভগবান শালিগ্রামের বিবাহ হয়েছিল দেবউঠানী একাদশীর দিন। তাই প্রত্যেক মাসে মাসের একাদশী তিথিতে দেবী তুলসী ভগবান বিষ্ণুর জন্য নির্জলা উপবাস করেন বলে মানা হয়। তাই এই দিন তুলসী গাছে জল দেওয়া এবং পাতা ছেঁড়া বারণ রয়েছে। শুধু একাদশী নয়, রবিবারেও তুলসী গাছে জল দিতে বারণ করা হয় পণ্ডিতদের মতে। মানা হয়, রবিবারেও দেবী তুলসীর নির্জলা উপবাস থাকে। তাই রবিবার তুলসী গাছে জল দেওয়া বা পাতা ছেঁড়া হলে নেতিবাচক শক্তি সংসারে প্রবেশ করে বলে মানা হয়।

হিন্দু ধর্মে বিভিন্ন পুজোর কাজে তুলসী পাতা খুবই গুরুত্বপূর্ণ। তাই বাড়ির গাছ থেকেই পাতা ছেঁড়া হয় সাধারণত। কিন্তু একাদশীর দিন তুলসী পাতা ছেঁড়া নিষেধ রয়েছে শাস্ত্রে। দশমী তিথিতে ছেঁড়া যেতে পারে পাতা। রবিবার এবং চন্দ্র ও সূর্য গ্রহণের দিন তুলসী পাতা ছেঁড়া যায় না। ওই পাতা দিয়ে পুজো করলেও কোনো ফল মিলবে না। এছাড়া সূর্য ডোবার পরেও তুলসী পাতা ছিঁড়তে নেই। এতে বাড়িতে দুর্ভাগ্য প্রবেশ করে বলে মানা হয়।

Disclaimer: বিশেষজ্ঞদের পরামর্শ এবং মতামতের ভিত্তিতে লেখা হয়েছে প্রতিবেদনটি। ব্যক্তিবিশেষে এর ফল হতে পারে ভিন্ন।

Related Articles