Hoop Life

Agriculture: বাগানের শখ রয়েছে? ফুলের ব্যবসা করেই পকেটে আসতে পারে লক্ষাধিক টাকা

প্রেমের দিবসে প্রেমিকের হাতে একজোড়া গোলাপ ফুল দিয়েছেন, এমন অনেক প্রেমিক আবার অনেকেই বাড়িতেই গোলাপ গাছের চাষ করে বেশ মন ভালো রাখছে কিন্তু আপনি কি জানেন শুধুমাত্র বাড়ির সৌন্দর্য বাড়ানোর জন্য নয়, আপনার যদি ফুল ভালো লাগে আর বাড়িতে যদি শখের ফুল গাছ লাগিয়ে থাকেন, তাহলে এই দিয়ে আপনি আয় করতে পারেন লক্ষ লক্ষ টাকা। তাই আর দেরি না করে চটপট আমাদের Hoophaap এর, পাতায় দেখে নিন কিভাবে ফুল গাছ দিয়ে আপনি আপনার ব্যবসা তৈরি করতে পারেন।

প্রথমে আগে দেখে নিন কোন ঋতুতে কোন কোন গাছ আপনার জন্য উপযুক্ত। শীতকালে গাঁদা, গোলাপ, ন্যাস্টারশিয়াম, প্যানজি, পিটুনিয়া, ভারবেনা, ক্যামেলিয়া, ডালিয়া, চন্দ্রমল্লিকা, কারনেশন, স্যালভিয়া, গোলাপ, জারবেরা, এজালিয়া। গরমকালে টবের উপযুক্ত ফুল গাছ হল, রজনীগন্ধা, সূর্যমুখী, গন্ধরাজ, দোপাটি, জিনিয়া প্রভৃতি।

গোটা বছর ধরে ফুল চাষ করতে হলে, কাঞ্চন (সাদা), জবা, কামিনী, করবী, অলকানন্দা, জয়তী, হাজারপুটিয়া, নয়নতারা, সন্ধ্যামালতী বেলি, জুঁই, বাগানবিলাস, গোলাপ, জবা, করবী, গন্ধরাজ, কাঞ্চন, কুন্দ, চাঁপা, মুসেন্ডা, কামিনী, স্থলপদ্ম, পোর্টল্যান্ডিয়া, ব্রানফেলসিয়া, ক্যামেলিয়া, টগর, শিউলি ফুল চাষের জন্য উপযুক্ত।

এরপরে দেখে নিতে হবে কোন গাছকে কিভাবে রোপন করবেন। রোপন করার জন্য প্রথমেই নিতে হবে বড় টব বড় টব বড় গাছের জন্য আর যে গাছগুলি মোটামুটি গুল্ম আকৃতির তাদের জন্য ছোট নিলেই হবে। এছাড়া যারা বাগানে করতে চাইছেন তাদের জন্য উপযুক্ত জায়গা তো করাই আছে, কোন অসুবিধা নেই, বাগানেও পর পর পর পর গাছ রোপন করে গাছকে সুন্দর করে বাড়িয়ে তুলতে পারেন।

বাড়িতেই তৈরি করে ফেলতে পারেন গাছে দেওয়ার জন্য অসাধারণ সার। এর জন্য নিতে হবে পচা গোবর সার, পাতা পচা সার, মেশাতে পারেন, এছাড়া রান্নাঘরে যে সমস্ত সবজি পচা থাকে, সেই সবজিকে খুব ভালো করে রোদে শুকিয়ে দিয়ে গুঁড়ো করে দিতে পারেন। এইভাবে মিশিয়ে মাটি তৈরি করতে পারেন তাহলে দেখবেন প্রত্যেকটি গাছ খুব সুন্দর হবে।

পরিচর্যার জন্য প্রথমেই আপনাকে চারা লাগাতে হবে এই চারা লাগানোর জন্য যে জায়গাটি বেঁচেছেন সেই জায়গাটিকে খুব ভালো করে মাটিকে কোপাতে হবে তারপর চারিদিকে বাঁশের কঞ্চি দিয়ে ঘিরে দিতে পারেন যাতে সহজেই কোন পশু আক্রমণ করতে না পারে, এরপরে সেই জায়গাটির মাটিতে খুব ভালো করে স্যার মিশিয়ে দিতে পারেন। এবং বিকালের রোদ যেন জায়গাটির উপর পড়ে খেয়াল রাখতে হবে।

অনেকদিন ধরে ফুল ফোটা দেখার জন্য গাছের ফুল শুকাতে দেওয়া যাবে না । ফুল শুকানো শুরু হলেই সেই ফুল বাদ দিয়ে দেওয়া উচিত। গাঁদা, অ্যাস্টার, চন্দ্রমল্লিকা প্রভৃতি গাছ থেকে বেশি ফুল দীর্ঘদিন ধরে পেতে চাইলে প্রথম দিকে আসা কিছু কুঁড়ি ছেঁটে দেওয়া উচিত।

উল্লম্ব উদ্যানগুলি অনেক জায়গা বাঁচায় কারণ এই ধরনের বাগানের গাছপালা ডান বা বামে ছড়িয়ে দেওয়ার পরিবর্তে সোজা হয়ে বেড়ে ওঠে৷ একটি উল্লম্ব বাগান করার সহজ উপায় হল একটি প্রাচীরের সাথে উদ্ভিদের পাত্র সংযুক্ত করা। অন্য বিকল্প হল অনুভূমিক সারি দিয়ে তৈরি একটি ফ্রেমে গাছপালা স্থাপন করা। উল্লম্ব বাগানের ধারণা নির্ভর করবে স্থানের উপর এবং প্রাচীরটি বারান্দায়, বারান্দায়, বাইরে, বা কারও বসার ঘরে রয়েছে কিনা।

প্রাচীর বা কাঠামোটি উল্লম্ব ব্যালকনি বাগানের ওজন ধরে রাখার জন্য যথেষ্ট শক্তিশালী হতে হবে। পর্যাপ্ত সূর্যালোক নিশ্চিত করার জন্য উল্লম্ব ব্যালকনি বাগানটি আদর্শভাবে খোলা বা জানালার কাছে হওয়া উচিত। ফল এবং ফুলের গাছের বেশি সূর্যালোক প্রয়োজন। এই জাতীয় গাছগুলির জন্য কোকোপিট এবং কম্পোস্টের একটি পাত্রের মিশ্রণ প্রস্তুত করুন। এই উপাদানগুলি মাটির তুলনায় হালকা।

whatsapp logo

Shreya Chatterjee

আমি শ্রেয়া চ্যাটার্জী। বর্তমানে Hoophaap-এর লেখিকা। লাইফস্টাইল এবং বিনোদনমূলক লেখা আপনাদের কাছে তুলে ধরি। অনলাইনের সুবাদে রান্নার রেসিপি, রূপচর্চা, কুকিং টিপস, বেড়ানোর জায়গার সন্ধান এগুলো যেমন জানা প্রয়োজন, ঠিক তেমনি মনোরঞ্জনের জন্য শর্টফিল্ম, সিরিজ এগুলোরও সমান গুরুত্ব। সমস্ত খবরকেই লেখার মাধ্যমে তুলে ধরার চেষ্টা করি। অনেক ধন্যবাদ সকলক