Hoop PlusTollywood

Seema Biswas: কলকাতার রাস্তায় ডিম-পাউরুটি বিক্রি করছেন জাতীয় পুরস্কারপ্রাপ্ত পর্দার ‘ফুলন দেবী’!

বলিউডের অপরিহার্য শিল্পী সীমা বিশ্বাস (Seema Biswas)। সীমার মতো অভিনয়ে হারিয়ে যেতে পারেন খুব কম শিল্পী। অভিনয় তাঁর জীবনের প্রত্যেক স্তরে। অভিনয়কে ভালোবাসতে গিয়েই ভেঙে গিয়েছিল ঘর। অযথা পরকীয়ার অপবাদ সহ্য করতে হয়েছিল সীমাকে। এবার চিত্রনাট্যের খাতিরেই কলকাতার রাস্তায় অবলীলায় ডিম-পাঁউরুটি বিক্রি করতে দেখা যায় তাঁকে।

ভারতীয় সিনেমা জগতে সীমার অনস্বীকার্য অবদানকে মনে রেখে কলকাতার রাস্তায় তাঁর ডিম-পাউরুটি বিক্রির ঘটনাকে মজার ছলে পেশ করতে ইচ্ছা হল না। গ্রীষ্মের দাপটে কলকাতার পরিস্থিতি মারাত্মক। আকাশের দিকে চাতকের মতো এক ফোঁটা বৃষ্টির আশায় তাকিয়ে রয়েছেন মানুষ। এই পরিস্থিতিতে সীমার মতো এক বর্ষীয়ান অভিনেত্রীর চিত্রনাট্যের কারণে ডিম-পাঁউরুটিওয়ালি হয়ে যাওয়া নিঃসন্দেহে কুর্নিশের যোগ্য। প্রায় তের বছর পর বাংলা ফিল্মে অভিনয় করতে চলেছেন সীমা।

রাজদীপ পাল (Rajdip Pal) ও শর্মিষ্ঠা মাইতি (Sharmishtha Maiti) পরিচালিত ফিল্ম ‘মন পতঙ্গ’-এ অত্যন্ত গুরুত্বপূর্ণ চরিত্রে অভিনয় করছেন তিনি। এই মুহূর্তে প্রবল গরমের মধ্যেও কলকাতার বুকে শুটিংয়ের জন্য এসেছেন সীমা। ফিল্মের কাহিনী প্রেমকে কেন্দ্র করে। অত্যাচারের ভয়ে গ্রাম থেকে পালিয়ে আসা প্রেমিক ও প্রেমিকার লড়াই, বঞ্চনাকে ঘিরে এগিয়েছে কাহিনী। অচেনা শহরে তাঁদের ঠাঁই হয়েছে ফুটপাতে। সেই ফুটপাতেই ডিম-পাঁউরুটির দোকান চালান বর্ষীয়ান মহিলা। কিন্তু এই প্রেমিক যুগলকে তিনি কি পারবেন রক্ষা করতে? এই প্রশ্নের উত্তর আপাতত উহ্য থাক।

বলিউডে সীমা অভিনীত আইকনিক ‘ব্যান্ডিট কুইন’ অনবদ্য। এই ফিল্মে ফুলন দেবী (Fulan Devi)-র চরিত্র ফুটিয়ে তুলতে সাহসী দৃশ্যে অভিনয় করতে পিছপা হননি সীমা। দেব (Dev) ও শ্রাবন্তী (Srabanti Chatterjee) অভিনীত বাংলা ফিল্ম ‘দুজনে’-তে শেষবার অভিনয় করেছিলেন সীমা। দাপটের সাথে শাসন করেছেন থিয়েটারের মঞ্চ। কলকাতার বুকে লাগাতার মঞ্চস্থ হয়েছিল রবীন্দ্রনাথ ঠাকুর (Rabindranath Tagore) রচিত ‘স্ত্রীর পত্র’। কলকাতা সাক্ষী ছিল সীমার নিখুঁত অভিনয়ের। গত বছর ওটিটি প্ল্যাটফর্মে মুক্তিপ্রাপ্ত ফিল্ম ‘আতরঙ্গি রে’-তে সারা আলি খান (Sara Ali Khan)-এর দিদার চরিত্রে অভিনয় করেছিলেন সীমা। অত্যন্ত ছোট অথচ গুরুত্বপূর্ণ ছিল চরিত্রটি। হয়তো অন্য কোনো অভিনেত্রী হলে এই চরিত্রে অভিনয় করতে চাইতেন না। কিন্তু সীমা বুঝিয়ে দিয়েছেন, তিনি শিল্পী। শিল্প তাঁর কাছে সবসময়ই মর্যাদাপূর্ণ। এই কারণে শিল্পের ছোট-বড় বলে কিছু হয় না। খুব শীঘ্রই আবারও বাংলা ফিল্মের দর্শক চাক্ষুষ করতে চলেছেন ‘লিমিটলেস সীমা ম্যাজিক’।

 

View this post on Instagram

 

A post shared by Seema Biswas (@_dadi_amma_)

whatsapp logo