whatsapp channel

Sharmila Tagore: সিরিয়ালের কুটকাচালি নিয়ে বিরক্তি প্রকাশ করলেন শর্মিলা ঠাকুর!

ইদানিং শুধুমাত্র বাংলা ধারাবাহিক নয়, হিন্দি ধারাবাহিক নিয়েও উঠছে অভিযোগের আঙুল। কারণ প্রায় প্রতিটি ধারাবাহিকেই দেখানো হচ্ছে পরকীয়া। অথবা নায়িকা বা অন্য নারীদের অসহায় প্রতিপন্ন করার চেষ্টা চলছে। একবিংশ শতকে…

Avatar

Nilanjana Pande

Advertisements
Advertisements

ইদানিং শুধুমাত্র বাংলা ধারাবাহিক নয়, হিন্দি ধারাবাহিক নিয়েও উঠছে অভিযোগের আঙুল। কারণ প্রায় প্রতিটি ধারাবাহিকেই দেখানো হচ্ছে পরকীয়া। অথবা নায়িকা বা অন্য নারীদের অসহায় প্রতিপন্ন করার চেষ্টা চলছে। একবিংশ শতকে নারী যেখানে সমাজের সর্বস্তরে সফলতা অর্জন করছেন, সেখানে এই ধরনের চিত্রনাট্য অলীক। একই মত শর্মিলা ঠাকুর (Sharmila Tagore)-এর। শর্মিলা ব্রডকাস্টিং কন্টেন্ট কমপ্লেইন্টস কাউন্সিল অর্থাৎ বিসিসিসি-র সদস্য। একসময় যে ছোট পর্দা শুরু হয়েছিল বার্তাবাহী ধারাবাহিক দিয়ে, বর্তমানে তার এই ধরনের অবনতিতে ক্ষুব্ধ হয়ে শর্মিলা বললেন, ছোটপর্দাই নারীকে পিছিয়ে দিচ্ছে।

Advertisements

শর্মিলার মতে, ধারাবাহিকে নারীরাই নারীদের শত্রু বলে দেখানো হচ্ছে। ফলে পিছিয়ে পড়ছে মেয়েদের মানসিকতা। নারীদের আধুনিক মানসিকতা পিছিয়ে যাচ্ছে কয়েক দশক। শর্মিলা জানালেন, কেন্দ্রীয় সরকার এই বিষয়ে যথেষ্ট সজাগ। তাঁরা প্রায় প্রত্যেকটি ধারাবাহিক নিয়ে আপত্তি জানাচ্ছেন। শর্মিলার মতে, ধারাবাহিকের চিত্রনাট্যে এমন ধরনের বিষয় বাছাই হচ্ছে যেখানে শুধুমাত্র কূটকাচালী ছাড়া আর কিছুই নেই। কাহিনীগুলিতে ইচ্ছাকৃত নারীদের ছোট করে দেখানো হচ্ছে। কেন্দ্রের তরফে কখনও সখনও ধারাবাহিকের নির্মাতাদের ফোন করে আপত্তিকর অংশ সরিয়ে ফেলার নির্দেশ দিলেও অধিকাংশ ক্ষেত্রেই তা মানতে চান না তাঁরা।

Advertisements

কারণ প্রযোজকদের কাছে বাণিজ্য শেষ কথা। বাণিজ্যের স্বার্থেই তাঁরা চিত্রনাট্যে হস্তক্ষেপ করেন না। বয়সজনিত কারণে বলিউডে নিয়মিত অভিনয় করেন না শর্মিলা। অত্যন্ত বাছাই করা ফিল্মে অভিনয় করতে পছন্দ করেন তিনি।

Advertisements

তবে শর্মিলা জানালেন, নিয়মিত অভিনয় না করলেও তিনি বিভিন্ন ফোরামে ফিল্ম নিয়ে আলোচনা করেন। শর্মিলা মনে করেন, এই ধরনের আলোচনার জন্য কাউকে প্রথম সারির অভিনেতা হতে হয় না। তবে সমসাময়িক বিষয় নিয়ে সঠিক বক্তব্য রাখা জরুরী।

Advertisements

whatsapp logo
Advertisements