Hoop PlusReality showTollywood

Subhamita Banerjee: এখন গানের রিয়্যালিটি শোয়ে গানের থেকে সাজসজ্জা বেশি হয়: শুভমিতা

বৃষ্টি পায়ে পায়ে ইন্ডাস্ট্রিতে অনেকগুলি বছর কেটে গিয়েছে শুভমিতা (Shubhamita)-র। তাঁর কন্ঠে যেন স্বয়ং মা সরস্বতীর বাস। আজও দর্শকদের মুগ্ধতা তাঁকে ঘিরে। একসময় রিয়েলিটি শো থেকেই উঠে এসেছিলেন শুভমিতা। কিন্তু বর্তমানে রিয়েলিটি শো নিয়ে ক্ষোভ ঝরে পড়ল তাঁর কন্ঠে। সরাসরি শুভমিতা বুঝিয়ে দিলেন, তিনি অখুশি রিয়েলিটি শো নিয়ে।

শুভমিতা বললেন, তিনিও রিয়েলিটি শো থেকেই এসেছেন। কিন্তু তাঁদের সময় রিয়েলিটি শোয়ে গুরুত্বপূর্ণ ছিল সঙ্গীত। বর্তমানে তা শুধুই শোয়ে পরিণত হয়েছে। শুভমিতা নিজে অনেকগুলি রিয়েলিটি শোয়ে গিয়ে দেখেছেন, প্রতিযোগীরা গান গাইতে এসেছেন মঞ্চে। বিচারকরা সামনে বসে আছেন। কিন্তু মেকআপ ম্যান এসে সেই সময় প্রতিযোগীর চুল ঠিক করতে ব্যস্ত। শুভমিতার মনে হয়েছিল, ওই প্রতিযোগী সেই সময় সাজের দিকে নজর দেবে না গানের দিকে! বর্তমান যুগের রিয়েলিটি শো মানে শুধু সাজগোজ, গ্রুমিং। কিন্তু তা ছিল না শুভমিতার সময়। বর্তমানে যখন শুভমিতা তাঁর রিয়েলিটি শোয়ের ভিডিও দেখেন, তখন তাঁর চোখে পড়ে, যেমন-তেমন শাড়ি পরেছেন তিনি, কিন্তু গান গাইতেই মগ্ন।

তবে শুভমিতা মনে করেন, যুগের চাহিদা মেনে গ্রুমিং কিছুটা হলেও প্রয়োজন রয়েছে। তবে তা গানের তুলনায় সেদিকে বেশি মন দেওয়া উচিত নয়। এখনও অবধি রিয়েলিটি শোয়ে প্রতিযোগীরা পুরানো দিনের গানই গাইছেন। নতুন কিছুই নজর কাড়ছে না। শুভমিতার প্রশ্ন, সত্যিই কি নতুন কিছু দিতে পেরেছেন বর্তমান প্রজন্মের শিল্পীরা! এখন শুধুই যন্ত্রাণুসঙ্গ, ড্রেস ও আলোর নতুনত্ব। কিন্তু সঙ্গীতে তা নেই। স্ট্রাইকিং ভয়েস নেই ইন্ডাস্ট্রিতে। প্রায় সকলে শ্রেয়া ঘোষাল (Shreya Ghoshal) অথবা অরিজিৎ সিং (Arijit Singh)-এর অনুকরণ করেন। রীতিমত রেওয়াজ না করলে কন্ঠ তৈরি হয় না। শুভমিতার এখনও মনে হয়, তিনি কিছুই করতে পারেননি। শেখার শেষ নেই বলে মনে করেন তিনি।

কিন্তু বর্তমান প্রজন্ম দুটি অনুষ্ঠান করেই মনে করেন , তাঁরা আর্টিস্ট। সঙ্গীতের কাছে মাথা নিচু না করলে তা হয় না। রিয়েলিটি শোয়ের প্রতিযোগীরা যথেষ্ট ভালো গাইছেন। প্রত্যেক বছর নতুন চ্যাম্পিয়ন হচ্ছেন। কিন্তু তারপর তাঁরা কোথায় যাচ্ছেন? শুভমিতা মনে করেন, ধৈর্য্য ও অধ্যবসায়ের সাথে সঙ্গীত শিক্ষা না করলে শিল্পী হওয়া যায় না।

whatsapp logo