Hoop Life

Lifestyle: তিন উপায়ে মোজার দুর্গন্ধ দূর করুন

শীতকাল এলেই মোজায় দুর্গন্ধ ছড়ায় কিভাবে দূর করবেন কিছুতেই ভেবে পাচ্ছেন না, পা থেকেও দুর্গন্ধ একেবারে বাড়িতে টেকা দায় হয়ে যায়? কিন্তু বিশ্বাস করুন বাড়িতে থাকা মাত্র তিনটি উপকরণ দিয়েই কিন্তু আপনি মজা অথবা পায়ে দুর্গন্ধকে দূর করতে পারেন। তবে শারীরিক যদি কোন সমস্যা থাকে অতিরিক্ত পেঁয়াজ, রসুনের রান্না খান কিংবা মাছ-মাংস বা তেল ঝাল রান্না খেলেও কিন্তু শরীরে দুর্গন্ধ অনেক বেশি পরিমাণে বাড়তে পারে। সেক্ষেত্রে এই বিষয়টি মাথায় রাখবেন।

১) পাতিলেবুর রস দিয়ে গরম জলে ফেলে সেই জলের মধ্যে যদি পা বেশ খানিকক্ষণ ডুবিয়ে রাখতে পারেন, যে কোন কাজ থেকে ফেরার পরে রাত্রিবেলা আধঘন্টা পা জলে রেখে তারপরে যদি ভালো করে তোয়ালে দিয়ে ধুয়ে ফেলতে পারেন, তাহলে দেখবেন পায়ের দুর্গন্ধ অনেক অংশে চলে গেছে।

২) গরম জলের মধ্যে বেকিং সোডা ফেলে দিন। তার মধ্যে পা ডুবিয়ে রাখুন প্রায় ১০ থেকে ১৫ মিনিটের মতো। কিছুক্ষণ পরে খুব ভালো করে তোয়ালে দিয়ে পা টা পরিস্কার করে নিন বেকিং সোডা পায়ের মধ্যে থেকে নোংরা দুর্গন্ধকে টেনে বার করতে সাহায্য করে। এর মধ্যে মিশিয়ে দিন পাতিলেবুর রস। এর মধ্যে মিশিয়ে দিতে পারেন চুলে ব্যবহার করা শ্যাম্পু।

৩) গরম জলের মধ্যে একটা শ্যাম্পু ফেলে তার মধ্যে দাঁত মাজার যে মাজন থাকে অর্থাৎ সাদা মাজন দিয়ে দিন। তারপরে গরম জলটাকে খুব ভালো করে গুলিয়ে পা ডুবিয়ে রাখুন, পুরনো দাঁত মাজার ব্রাশ দিয়ে আঙুলের ফাঁকে, নখে ভালো করে ব্রাশ করার মতন করে ঘষে নিন।

সতর্কীকরণ- উপরে উল্লেখিত কোনো উপাদানে অ্যালার্জি থাকলে ব্যবহারের আগে বিশেষজ্ঞের পরামর্শ নেওয়া উচিত। এছাড়াও কোনোরকম সমস্যা এড়াতে আগে চিকিৎসকের সঙ্গে অবশ্যই কথা বলুন।

Related Articles