Hoop PlusTollywood

Soham Chakraborty: এসব মানুষের কথা বলারই যোগ্যতা নেই: সোহম চক্রবর্তী

‘আপনারা পাগল না ছাগল’!এমনই মন্তব্য করেছিলেন পরিচালক রাজ চক্রবর্তী তার ছবি বয়কট প্রসঙ্গে। এই পাগল ছাগল তিনি তাদেরকেই বলেছিলেন যারা তাঁর ছবি বয়কটের ঘোষণা করে। এবারে, সেই সব মানুষদের উপর চটলেন অভিনেতা সোহম চক্রবর্তী।

জন্মাষ্টমীর দিন মুক্তি পায় পরিচালক ইন্দ্রদীপ দাশগুপ্তের‘বিসমিল্লা’। মুখ্য ভূমিকায় অভিনয়ে ছিলেন শুভশ্রী গঙ্গোপাধ্যায় ও ঋদ্ধি সেন। কিছুদিন আগেই রাজ চক্রবর্তী পরিচালিত ‘ধর্মযুদ্ধ’ ছবির বিরুদ্ধে বয়কট রব উঠেছিল, এবারে সেই ছায়া পরেছে ‘বিসমিল্লা’ র উপর।

ট্রেন্ড উঠেছে বয়কট করতে হবে বিসমিল্লা। যেখানে দক্ষিণী সিনে ইন্ডাস্ট্রি মুভি তৈরি করছে ভারতীয় সংস্কৃতি তথা হিন্দু ঐতিহ্য নিয়ে সেখানে বাংলা ইন্ডাস্ট্রি হিন্দু ঐতিহ্যকে রীতিমত ধ্বংসের দিকে নিয়ে যাচ্ছে। সেকুলারিজমের চক্করে ভারতীয় সংস্কৃতি ও হিন্দু ধর্মের ভুল ব্যাখ্যা করা হচ্ছে। এই জন্যেই কি বই রয়েছে হিন্দুরা হিন্দুদের শত্রু? দর্শক বয়কট করেছে ধর্মযুদ্ধ, বিসমিল্লা, রক্ষাবন্ধন,এবং লাল সিং চাড্ডা। তাদের দাবি এই সিনেমা ধর্ম নিরেপেক্ষ নয়, বরং কিছু সম্প্রদায়ের মানুষকে উসকে দেওয়া এবং কিছু সম্প্রদায়ের মানুষকে কালিমালিপ্ত করা।

সম্প্রতি মুক্তি পেতে চলেছে আরো একটি ছবি। পরিচালক পেমেন্দু বিকাশ চাকির ‘পাকা দেখা’ মুক্তি পাবে খুব শীঘ্রই। যেখানে অভিনয়ে রয়েছেন সোহম চক্রবর্তী। এই ছবি ঘিরে তাকে প্রশ্ন করা হলে, প্রসঙ্গ ওঠে বাংলা ছবি বয়কট ঘিরে। এই ব্যাপারে, সোহম একেবারেই একমত রাজ চক্রবর্তীর সঙ্গে। সোহমের কথায় রাজ অনেক ভালোভাবে বলেছেন যারা সিনেমা বয়কটের ডাক দিয়েছেন তাদের। ওরা এই ভাষারও যোগ্য নয়। সোহম এও বলেছেন যে এই সব মানুষদের ইন্ডাস্ট্রির লোকেরা পাত্তাই দেয় না। কেন ওদের সঙ্গে তর্ক করতে যাবেন? অনেক ক্ষেত্রেই ইচ্ছে করে এই ধরনের কাজ করানো হয়ে থাকে।