Hoop PlusTollywood

Srabanti Chatterjee: বিধবার চরিত্রেও প্রশংসিত শ্রাবন্তী!

বাঙালি আজও গর্ব করেন হলিউডের স্বর্ণযুগের অভিনেত্রী লিজ টেলর ওরফে এলিজাবেথ টেলর (Elizabeth Tailor)-কে নিয়ে। তাঁর অনেকগুলি বিয়ে সত্ত্বেও এতদিন পরেও তাঁর অভিনয় চির নবীন। অথচ বাঙালির ঘরের মেয়ে শ্রাবন্তী চট্টোপাধ্যায় (Srabanti Chatterjee) তাঁর তিন বার বিয়ে ভাঙার কারণে অত্যন্ত সমালোচিত। শ্রাবন্তীকে নিয়ে বিতর্ক তৈরির সময় কেউ মনে করেন না, বিচ্ছেদ সিদ্ধান্ত সবসময়ই দুই পক্ষের হয়। এমনকি শ্রাবন্তী কোনো পুরুষের সাথে কথা বললেও তাঁকে বানিয়ে দেওয়া হয় তাঁর বয়ফ্রেন্ড। কিন্তু বিতর্কের ফলে তাঁর মতো একজন সুদক্ষ অভিনেত্রীর অভিনয় ধামাচাপা পড়ে যায়। তা নিয়ে আলোচনার কথা বাঙালির মনে না পড়লেও হায়দরাবাদ ‘তেলেঙ্গানা বাঙালি ফিল্ম ফেস্টিভ্যাল’-এর আয়োজকরা তাঁর হাতে তুলে দিয়েছেন দর্শকদের বিচারে সেরা অভিনেত্রীর পুরস্কার।

টলিউডে নায়িকা হিসাবে শ্রাবন্তীর আত্মপ্রকাশ বাংলা ফিল্ম ‘চ্যাম্পিয়ন’-এ। তবে এরপর নিজেই তিনি পাঁচ বছরের মাতৃত্বকালীন বিরতি নিয়েছিলেন। জন্ম হয়েছিল তাঁর একমাত্র পুত্রসন্তান ঝিনুকের। এরপর 2008 সালে রবি কিনাগী (Rabi Kinagi) পরিচালিত ফিল্ম ‘ভালোবাসা ভালোবাসা’-র মাধ্যমে আবারও ফিরে আসেন শ্রাবন্তী। কলেজ পড়ুয়া মিষ্টি নায়িকার চরিত্রে দর্শকদের কাছে প্রশংসিত হয়েছিল তাঁর অভিনয়। অপরদিকে রাজ চক্রবর্তী (Raj Chakraborty) পরিচালিত ফিল্ম ‘কানামাছি’-তে শ্রাবন্তী একদম অন্য রূপে। সেখানে তিনি শান্তশিষ্ট, বুদ্ধিমতী এক মেয়ে।

অপর্ণা সেন (Aparna Sen) পরিচালিত ফিল্ম ‘গয়নার বাক্স’ শ্রাবন্তীর কেরিয়ারের মাইলস্টোন। এই ফিল্মে দ্বৈত চরিত্রে অভিনয় করেছিলেন শ্রাবন্তী। প্রথমার্ধে তাঁকে দেখা গিয়েছিল বিধবা রাসমণির ভূমিকায়। বাঙাল ভাষায় তাঁর দক্ষতা মুগ্ধ করেছিল সকলকে। কিন্তু দ্বিতীয়ার্ধে শ্রাবন্তী সত্তরের দশকের এক টিনএজার যিনি স্কুটি চালিয়ে কলেজ যান, ধূমপান করেন। এমনকি লুকিয়ে প্রেম করেন এক মুক্তিযোদ্ধার সাথে। এই ফিল্মে শ্রাবন্তী প্রমাণ করেছিলেন, তিনি ভার্সেটাইল।

 

View this post on Instagram

 

A post shared by Koushik Roy (@koushikroy06)

‘বুনো হাঁস’-এর সাধারণ মেয়ে সোহাগের চরিত্র শ্রাবন্তী ফুটিয়ে তুলেছিলেন অবলীলায়। সাম্প্রতিক কালে কৌশিক গাঙ্গুলী (Koushik Ganguly) পরিচালিত ফিল্ম ‘কাবেরী অন্তর্ধান’ শ্রাবন্তীর সফলতার তালিকায় নতুন সংযোজন। কাবেরীর চরিত্রে শ্রাবন্তীর অভিনয় পরিণত। এই চরিত্রে অভিনয়ের জন্য ফিল্ম সমালোচকদের কাছে প্রশংসিত হয়েছেন তিনি।