Advertisements

Ration Card: দুর্নীতি রুখতে আরো কড়া সরকার, রেশন কার্ডে জারি নয়া নিয়ম

Nirajana Nag

Nirajana Nag

Follow

রেশন কার্ড (Ration Card) বর্তমানে কোনো সরকারি নথির তুলনায় কম গুরুত্বপূর্ণ নয়। আধার কার্ড, প্যান কার্ডের মতো রেশন কার্ডও বিভিন্ন সরকারি কাজে এখন ব্যবহার করা যায়। পাশাপাশি রেশন কার্ড দেশ তথা রাজ্যের বহু মানুষের কাছে একটি অপরিহার্য নথি, কারণ এর মাধ্যমেই মাসে মাসে বিনামূল্যে চাল, গম, ছোলার মতো খাদ্যদ্রব্য পেয়ে থাকেন তারা। তাই রেশন কার্ডে কোনো রকম অনিয়ম বা দুর্নীতি রোখা অবশ্য প্রয়োজন।

দুর্নীতি রুখতে কড়া পদক্ষেপ

এদিকে রেশন দুর্নীতিতে আগেই কোণঠাসা হয়েছে রাজ্য সরকার। ইডির হাতে গ্রেফতার হয়েছেন প্রাক্তন খাদ্যমন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিক। তারপরেই রেশন দুর্নীতি ইস্যুতে আরও উত্তাল হয় রাজ্য। যদিও এ প্রসঙ্গে সরকারের তরফে একাধিক পদক্ষেপ নিয়ে এখন রাশ টানা হয়েছে। এবার রেশন কার্ড নিয়ে আরো কড়া পদক্ষেপ নেওয়া হল রাজ্য সরকারের তরফে। রেশন দুর্নীতি রুখতেই এই পদক্ষেপ নেওয়া হচ্ছে বলে জানা গিয়েছে।

রেশন কার্ডে জারি নয়া নিয়ম

বর্তমানে রাজ্যে RKSY, SPHH,PHH ও AAY এই চারটি রেশন কার্ড রয়েছে। RKSY এর অধীনে আবার RKSY I এবং RKSY II এই দুটি ভাগ রয়েছে। রেশন কার্ড অনুযায়ী প্রতি মাসে বিনামূল্যে খাদ্যসামগ্রী পেয়ে থাকেন গ্রাহকরা। এই প্রতিটি রেশন কার্ডের ক্ষেত্রেই ভিন্ন ভিন্ন পরিমাণে খাদ্যসামগ্রী দেওয়া হয়ে থাকে গ্রাহকদের। কোন কার্ডে কত খাদ্যসামগ্রী দেওয়া হবে রেশনের থেকে তা প্রতি মাসের শুরুতেই আপডেট করে দেওয়া হয়। কিন্তু বহুবার গ্রাহকদের থেকে অভিযোগ এসেছে এই আপডেট না পাওয়ার। তাই এবার রেশন কার্ড নিয়ে একটি বড় সিদ্ধান্ত নিয়েছে সরকার।

সরাসরি মোবাইলে আসবে আপডেট

জানা যাচ্ছে, এবার থেকে প্রাপ্য রেশনের পরিমাণ সরাসরি গ্রাহকদের মোবাইলেই জানিয়ে দেওয়া হবে। প্রতি মাসে রেশন থেকে প্রাপ্য চাল, গম সহ অন্যান্য খাদ্যদ্রব্যের তালিকা সরাসরি মেসেজের মাধ্যমে পাঠিয়ে দেওয়া হবে গ্রাহকদের মোবাইল নম্বরে। এর জন্য প্রয়োজন হবে রেজিস্টার্ড মোবাইল নম্বর। এতে একদিকে যেমন ভুয়ো রেশন কার্ড গ্রাহকদের সমস্যা দূর হবে, তেমনি সরাসরি মোবাইলে রেশনের খাদ্যদ্রব্যের আপডেট চলে আসায় উপকৃত হবেন রেশন কার্ডধারীরা।

Nirajana Nag

আমি নীরাজনা নাগ। HoopHaap-এর একজন সাংবাদিক। বিগত চার বছর ধরে এই পেশার সঙ্গে যুক্ত রয়েছি। নিজের লেখা...

Trending

Video

Shorts

whatsapp [#128] Created with Sketch.

Join

Follow