BollywoodHoop PlusHoop Video

Sumona Chakravarty: ঠাকুমার হাতে চিতল মাছের মুইঠ্যা খেলেন সুমনা

বিখ্যাত ইউটিউব চ্যানেল ‘ভিলফুড’-এর ঠাকুমা পুষ্পরানি দেবী (Pushparani Devi)-র কথা হয়তো অনেকেই জানেন। তিনি সাধারণতঃ দর্শকদের কাছে ঠাকুমা নামেই পরিচিত। বীরভূমের এক প্রত্যন্ত গ্রামের বাসিন্দা পুষ্পরানিকে ইউটিউব চ্যানেল খুলে দিয়েছেন তাঁর নাতি কাজল (Kajol)। দূর-দূরান্ত থেকে ঠাকুমার হাতের রান্না খেতে আসেন সেলিব্রিটিরা। পুষ্পরানী অতি যত্নে নিজের হাতে পরিবেশন করে সকলকে খাওয়ান। প্রায় আশির কোঠায় পৌঁছেও পুষ্পরানী এভারগ্রিন। এবার তাঁর হাতের রান্না করা চিতল মাছের মুইঠ্যা খেতে সূদুর মুম্বই থেকে বীরভূমে এলেন সুমনা চক্রবর্তী (Sumona Chakravarty)।

হিন্দি টেলিভিশনে সুমনা অত্যন্ত পরিচিত মুখ। বিখ্যাত পরিচালক অয়ন মুখোপাধ্যায় (Ayan Mukherjee)-র বান্ধবী হওয়ার সুবাদে মুম্বইয়ের মুখোপাধ্যায়ের পরিবারের দুর্গাপুজোয় প্রতি বছর তাঁর দেখা মেলে। এবার সুমনা নিজেই এসেছেন পুষ্পরানীর কাছে। সেই মুহূর্ত আপাতত কাজলের ক্যামেরায় বন্দি হয়ে সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়ে গিয়েছে। প্রবাসী বাঙালি হয়েও সুমনা ভোলেননি তাঁর শিকড়কে। যথেষ্ট ভালো বাংলা বলেন তিনি। মুহূর্তেই তাঁর সাথে বন্ধুত্ব হয়ে গেল পুষ্পরানীর।

সকলের প্রিয় ‘ভিলফুড’ ঠাকুমা এদিন নিজেই পুকুর থেকে মাছ ধরে কেটে পরিষ্কার করে চিতল মাছের মুইঠ্যা রান্না করলেন সুমনার জন্য। নাতনি সুমনাকে কলাপাতায় বেড়ে দিলেন গরম ভাত। নিজের হাতে রান্না চিতল মাছের এই বিখ্যাত পদ সুমনাকে সামনে বসিয়ে খাওয়ালেন পুষ্পরানী। কথায় কথায় জানা গেল, তাঁকে নাকি অনেকে বলেন বাঙাল ভাষায় কথা না বলতে। কিন্তু পুষ্পরানী এই ভাষা ছাড়া অন্য কিছুই জানেন না।

তাতে কিছুই যায় আসে না। বাঙাল ভাষাও কিন্তু ভাষাবৃত্তের অন্যতম অঙ্গ। বর্তমানে খুব কম মানুষই সঠিক বাঙাল ভাষা বলতে পারেন। তাঁদের মধ্যেই রয়েছেন পুষ্পরানী। বর্তমানে ইউটিউব চ্যানেল থেকে অর্থ উপার্জন করলেও তিনি ভুলে যাননি অল্প বয়সে দারিদ্রের সাথে সংঘর্ষ করতে গিয়ে শুধু লঙ্কাভাজা দিয়ে একমুঠো ভাত খাওয়ার কথা। টুকরো টুকরো স্মৃতি ও গল্প দিয়ে এদিনও জমে গেল সুমনার খাওয়া।

whatsapp logo