Hoop Life

বাড়ির টবে সূর্যমুখী ফুল চাষ করুন সহজ পদ্ধতি শিখে নিন

সূর্যমুখী ফুলের বাগান অনেকেই দেখেছেন। কিন্তু আপনি কি জানেন? আপনার ছোট্ট ছাদের ছাদ বাগানে টবের মধ্যে সুন্দর করে চাষ করতে পারেন সূর্যমুখী ফুল।

কোনো ভালো নার্সারি থেকে গাছ এর জন্য বীজ কিনে আনতে হবে। এই গাছের জন্য প্রয়োজন অল্প ভেজা ভেজা মাটি। তবে খুব বেশী কাদামাটি হলে গাছ বাঁচানো যাবেনা। তাই এর মাটি প্রস্তুত করার জন্য অবশ্যই এঁটেল মাটি, তার সঙ্গে কোকোপিট যার জল ধারণ ক্ষমতা বেশি, জৈব সার যোগ করে মাটি প্রস্তুত করতে হবে।

গাছের গোড়ায় যাতে কখনোই না জল জমে থাকে সেদিকে লক্ষ্য রাখতে হবে। যদি মাটি স্যাঁতস্যাঁতে থাকে তাহলে কয়েকদিন জল দেবেন না। তাছাড়া গরমকালে প্রতিদিন জল দিতে হবে। সূর্যমুখীর চাষ সারাবছর করা যেতে পারে। তবে অঘ্রাণ মাসে চাষ করলে অনেক ভালো ফল পাওয়া যায়। জ্যৈষ্ঠ মাসে এর চাষ করা যেতে পারে।

এটি চাষ করার জন্য একটু বড় আকারের পাত্র নির্বাচন করতে হবে। মাঝেমধ্যেই গোবর সার কিংবা পাতা সার মিশিয়ে নতুন করে মাটি প্রস্তুত করে গাছের গোড়ায় দিতে পারেন। বর্ষাকাল শুরু হওয়ার পর থেকে মোটামুটি দশ দিন অন্তর অন্তর খোলপচানো তরল সার দিতে হবে।

গাছ বড় হওয়ার সাথে সাথে গাছের সঙ্গে পাটকাঠি বা শক্ত লাঠি জোগাড় করে বেঁধে দিতে হবে। গাছের আগাছা নিয়ম করে পরিষ্কার করতে হবে এবং গোড়ার মাটি মাঝেমধ্যেই খুঁজে দিতে হবে।‌ এইভাবে নিয়ম মেনে স্টেপ বাই স্টেপ চাষ করতে পারলেই আপনার ছাদ বাগানের শোভা বৃদ্ধি করবে সূর্যমুখী ফুল।

Related Articles