Hoop News

DA Protest: আর্জি জানিয়েও হল না সুরাহা, সুপ্রিম কোর্টে বড় ধাক্কা খেলেন DA আন্দোলনকারীরা

রাজ্য সরকারি কর্মচারীদের মধ্যে DA বা মহার্ঘভাতা নিয়ে অসন্তোষ রয়েই গেছে। কয়েকমাস আগে অবধি বাংলায় রাজ্য সরকারি কর্মচারীদের মধ্যে DA আন্দোলন দেখা গিয়েছিল। তবে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের জন্য এই বিষয়ে একের পর এক সুখবর এসেছে চলতি বছরে। ২০২৩-এর শুরুতেই কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের DA বৃদ্ধির খবর সামনে এসেছিল। জুলাই মাসে সেই সিদ্ধান্তে সিলমোহর দিয়েছে কেন্দ্র। কিন্তু রাজ্য সরকার যেন মহার্ঘভাতার বিষয়টি নিয়ে একশো শতাংশ ঔদাসীন্যতা দেখাচ্ছে।

এদিকে বকেয়া DA-র দাবিতে সরকারি কর্মীদের আন্দোলন হয়েছে দীর্ঘদিন ধরে। এমনকি কেন্দ্রীয় সরকারের প্রদত্ত মহার্ঘভাতার হারে রাজ্য সরকারি কর্মীদের DA বৃদ্ধির দাবিতে দীর্ঘদিন লড়ছে রাজ্য সরকারি কর্মচারীদের তিনটি সংগঠন। এই সংক্রান্ত মামলাও হয়েছে সরকারের বিরুদ্ধে। এর আগে SAT এবং কলকাতা হাইকোর্টের রায় গিয়েছিল কর্মচারীদের দিকে। এবার এই মামলার ঠাঁই হয়েছে সুপ্রিম কোর্টে। এখন সুপ্রিম কোর্টের রায়ের দিকেই তাকিয়ে সরকারি কর্মচারীরা। কিন্তু এই মামলায় এবার ধাক্কা খেলেন আন্দোলনকারীরা।

গত নভেম্বরের ৩ তারিখ এই মামলার শুনানির তারিখ দেওয়া হলেও দশম বারের জন্য সেই তারিখ পিছিয়ে দেয় শীর্ষ আদালত। সেই মামলার পরবর্তী শুনানির তারিখ ধার্য করা হয় আগামী ৫ ফেব্রুয়ারি, ২০২৪। তবে এতদিন অপেক্ষা করতে রাজি নন আন্দোলনকারীরা। তাই নির্ধারিত সময়ের আগেই তারা এই মামলার শুনানির আর্জি জানিয়েছিলেন সুপ্রিম কোর্টে। তবে সুপ্রিম কোর্ট এবার আন্দোলনকারীদের এই আর্জি খারিজ করে দেয় এবং নির্দিষ্ট তারিখেই এই মামলার শুনানি হবে বলে সাফ জানিয়ে দেন মহামান্য বিচারপতি।

প্রসঙ্গত, বিগত কয়েকবছর ধরেই ডিএ বাড়ানোর দাবিতে আন্দোলন করছেন রাজ্য সরকারি কর্মীরা। এর মাঝে এই মামলা দায়ের হয় কলকাতা হাইকোর্টে। সেই মামলায় ২০২২ সালের ২০ মে রাজ্যের সরকারি কর্মচারীদের ৩১ শতাংশ হারে ডিএ দেওয়ার নির্দেশ দেয় কলকাতা হাই কোর্ট। সেই নির্দেশকে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয় রাজ্য সরকার। এর মাঝে আবার হাইকোর্টের নির্দেশ অমান্য করার নবান্নের বিরুদ্ধে আলাদা একটি মামলা দায়ের হয় হাইকোর্টে। তবে সুপ্রিম কোর্টের অনুরোধে সেই মামলার শুনানি আপাতত হাই কোর্টে স্থগিত রয়েছে।