BollywoodHoop Plus

Shruti Das: এন্ডোমেট্রিওসিস-এ আক্রান্ত শ্রুতি হাসান, এই রোগের কারণে কি সমস্যা হয় জানেন!

কিছুদিন আগে শ্রুতি হাসান (Shruti Hasan) ঘোষণা করেছেন, তিনি পলিসিস্টিক ওভারিয়ান সিনড্রোম ও এন্ডোমেট্রিওসিস-এ আক্রান্ত হয়েছেন। এই মুহূর্তে তাঁকে চিকিৎসকের পরামর্শ অনুযায়ী ওষুধ খাওয়ার পাশাপাশি করতে হচ্ছে সঠিক ওয়ার্কআউট। মেনে চলতে হচ্ছে সঠিক ডায়েটও। শারীরিক ও মানসিক কষ্টের মধ্যেও কাজ করে যাচ্ছেন শ্রুতি। এর পাশাপাশি যোগ হয়েছে শ্রুতির হরমোনজনিত সমস্যা।

সম্প্রতি ইন্সটাগ্রামে একটি ওয়ার্কআউট ভিডিও শেয়ার করে শ্রুতি তাঁর সাথে সকলকে ওয়ার্কআউট করার অনুরোধ জানিয়েছেন। শারীরিক সমস্যা থেকে মুক্তি পেতে ওয়ার্কআউটকে বেছে নেওয়ার পাশাপাশি শ্রুতি মনে করেন, এই ধরনের অসুখের কারণ মহিলাদের জানা প্রয়োজন। শারীরিক সমস্যার সাথে লড়াই করতে মনকে শক্ত রেখেছেন তিনি। তবে শ্রুতি জানিয়েছেন, ওয়ার্কআউট ও সঠিক ডায়েট ছাড়াও পরিমিত ঘুম প্রয়োজন। তবে এন্ডোমেট্রিওসিস একটি গভীর সমস্যা।

অধিকাংশ মেয়েরাই পিরিয়ড বা ঋতুস্রাবের সময় তলপেটের ব্যথায় ভোগেন। কিন্তু অনেকের ক্ষেত্রে দেখা যায়, পিরিয়ড শুরু হওয়ার পাঁচ থেকে সাতদিন আগে তলপেটের যন্ত্রণা শুরু হয়েছে। গাইনোকোলজিস্টদের মতে, এটি এন্ডোমেট্রিওসিস-এর লক্ষণ। এই রোগের সঠিক চিকিৎসা না হলে পরবর্তীকালে সন্তান ধারণে সমস্যা দেখা দিতে পারে। কিন্তু তারও আগে জানা দরকার এন্ডোমেট্রিওসিস-এর উৎস কোথায়!

জরায়ুর অন্তরবর্তী বিশেষ স্তর এন্ডোমেট্রিয়াম। প্রতি মাসে এন্ডোমেট্রিয়ামের স্তর খসে হয় পিরিয়ড যা রক্তকে বাহক করে বেরিয়ে আসে শরীরের বাইরে। কিন্তু এন্ডোমেট্রিয়াম, জরায়ুর বাইরে তলপেটে বা শরীরের অন্য কোনো স্থানে চলে এলে সেই অবস্থাকে বলা হয় এন্ডোমেট্রিওসিস। শরীরের অন্য কোনো স্থানে এন্ডোমেট্রিয়াম চলে এলে পিরিয়ডের রক্ত শরীরের বাইরে বেরোতে না পেরে ভিতরেই জমাট বেঁধে আশপাশের কোষগুলিতে চাপ সৃষ্টি করে। এর ফলে তৈরি হয় সিস্ট হওয়ার সম্ভাবনা। অধিকাংশ ক্ষেত্রেই ডিম্বাশয়, যোনি, তলপেটের পিছনে বা পায়ুতে এন্ডোমেট্রিয়াম চলে আসে।

যৌনমিলনের সময় ও তার বেশ কিছুদিন পর অবধি ব্যথা অনুভূত হলে তা এন্ডোমেট্রিওসিস-এর লক্ষণ হতে পারে। আর একটি লক্ষণ হয় মলত্যাগ করার সময় বা প্রস্রাবের সময় তলপেটে ব্যথা যা ঋতুস্রাবের সময় বেড়ে যায়। এন্ডোমেট্রিওসিস-এর কারণে ঋতুস্রাবের সময় অতিরিক্ত রক্তপাত হতে পারে। পাশাপাশি দুটি ঋতুস্রাবের মাঝামাজি সময়ে স্পটিং-এর সমস্যা দেখা দিতে পারে। ফলে এই ধরনের কোনো লক্ষণ দেখলেই মহিলাদের উচিত গাইনোকোলজিস্টের সাথে যোগাযোগ করা। সঠিক সময়ে সঠিক চিকিৎসা দ্বারা এন্ডোমেট্রিওসিস-এর মোকাবিলা সম্ভব।

 

View this post on Instagram

 

A post shared by Shruti Haasan (@shrutzhaasan)

Related Articles