whatsapp channel

Lifestyle: যে লক্ষণগুলি দেখে বুঝবেন শরীরে বাসা বাঁধছে ইউরিক অ্যাসিড

গেঁটে বাত বা জয়েন্ট পেইন, পায়ের গিট ফোলা এই সব সমস্যা প্রায় প্রতি ঘরেই রয়েছে। শুধু যে বয়স্ক মানুষ এর শিকার এমনটা নয়, কম বয়সী ছেলে মেয়েদের মধ্যেও দেখা দিচ্ছে।…

Avatar

গেঁটে বাত বা জয়েন্ট পেইন, পায়ের গিট ফোলা এই সব সমস্যা প্রায় প্রতি ঘরেই রয়েছে। শুধু যে বয়স্ক মানুষ এর শিকার এমনটা নয়, কম বয়সী ছেলে মেয়েদের মধ্যেও দেখা দিচ্ছে। তবে, যারা অত্যধিক বেপরোয়া জীবন যাপন করে বা ভুল খাবার খান তাদের মধ্যে উপরের সমস্যা বেশি দেখা যায়। আজকের বিষয় হল ইউরিক অ্যাসিড (Uric Acid). কিভাবে ভাবে বোঝা যায় যে এটি ইউরিক অ্যাসিডের লক্ষণ? কেন বাড়ে ইউরিক অ্যাসিড? কি কি সতর্কতা অবলম্বন করা উচিত? এই তিনটি বিষয় নিয়ে HoopHaap.com আলোচনায় বসছে।

কী এই ইউরিক অ্যাসিড

এই অ্যাসিড চোখে না দেখতে পেলেও এর মাত্রা রক্তে বেড়ে গেলে শরীর জানান দেবে আপনা থেকে। যাইহোক, ইউরিক অ্যাসিড হল একটি এক ধরনের অ্যামাইনো অ্যাসিড, এবং এটি একটি রাসায়নিক পদার্থ, যা রক্তে থাকে। অত্যধিক পিউরিন (Purine) যুক্ত খাবার খেলে রক্তে এই অ্যাসিডের মাত্রা বাড়ে এবং সমস্যা দেখা দেয়।

ইউরিক অ্যাসিডের লক্ষণ

১) হাত পায়ের জয়েন্ট ফুলবে ও ব্যথা করবে।
২) ঘনঘন প্রস্রাব হবে।
৩) প্রস্রাবে ইনফেকশন হতে পারে।

কোন খাবার অত্যধিক খেলে ইউরিক অ্যাসিড বাড়ে?

আমাদের প্রত্যেকের সব ধরনের খাবার খাওয়া উচিত। কিন্তু, বিশেষ কিছু খাবার যদি মাত্রাতিরিক্ত খাওয়া হয় বা ঘনঘন খাওয়া হয়, এবং নূন্যতম এক্সারসাইজ না হয় তাহলে ইউরিক অ্যাসিড সমস্যা করতে পারে। তাই ইউরিক অ্যাসিড থাকলে বাদ দিন মাংস (মুরগী, শুয়োর, মটন, বিফ, ল্যাম্ব). প্রাণিজ যকৃৎ, কিডনি, সামুদ্রিক মাছ, রাজমা, বিয়ার, ফুলকপি।

খাবার ছাড়া আর কি কি কারণে বাড়তে পারে ইউরিক অ্যাসিড?

যারা প্রায় সময় দীর্ঘখন খালি পেটে থাকেন, ডায়াবেটিক হন বা থাইরয়েড থাকে, বা সোরিয়াসিস, স্থূলতা বা স্ট্রেস ইত্যাদির শিকার তাদের মধ্যে ইউরিক অ্যাসিড এর ঝুঁকি বাড়তে পরে। এছাড়াও যারা বেশি পরিমাণে চা বা কফি ও বিয়ার পান করেন, কিংবা যারা ধূমপান বেশি করেন ও লাল মাংস বেশি খান তাদের মধ্যে এই সমস্যা বাড়তে পারে, এছাড়া কিছু ক্ষেত্রে ইউরিক অ্যাসিডের সমস্যা জেনেটিক। তাই অবশ্যই পিউরিন যুক্ত খাবার বর্জন করা উচিত, নিয়মিত এক্সারসাইজ করা উচিত ও ডাক্তারি পরামর্শ মেনে ওষুধ সেবন করা উচিত।

Disclaimer: উপরের লিখিত তথ্য গবেষণা ভিত্তিক। ইউরিক অ্যাসিড সম্পর্কিত আরও তথ্য জানতে নিকটবর্তী বিশেষজ্ঞের পরামর্শ নেওয়া উচিত। যে কোনো ওষুধ সেবনের পূর্বে ডাক্তারি মতামত গ্রাহ্য হয়।

whatsapp logo