whatsapp channel

Yoga: নিয়মিত করুন এই তিন যোগাসন, পাবেন মেদহীন পেট পেশি হবে টানটান

প্রিয় তারকাদের দেখাদেখি সিক্স প্যাক, এইট প্যাক বানানোর ইচ্ছা কার না হয়? কিন্তু অনেকেই নিজের 'ফ্যামিলি প্যাক' থেকে কীভাবে মুক্তি পাবেন সেই চিন্তাতেই দিন কাবার করেন। বাস্তবিকই ভুঁড়ি নিয়ে সমস্যায়…

Avatar

Nirajana Nag

প্রিয় তারকাদের দেখাদেখি সিক্স প্যাক, এইট প্যাক বানানোর ইচ্ছা কার না হয়? কিন্তু অনেকেই নিজের ‘ফ্যামিলি প্যাক’ থেকে কীভাবে মুক্তি পাবেন সেই চিন্তাতেই দিন কাবার করেন। বাস্তবিকই ভুঁড়ি নিয়ে সমস্যায় পড়েন বেশিরভাগ মানুষ। পেটে মেদ (Belly Fat) জমা হওয়ার প্রবণতা দেখা যায় অনেকের। আর ভুঁড়ির জন্য মনমতো পোশাক পরা তো দূর, মন খুলে খাবারও খেতে পারেন না অনেকেই। পেটের মেদ কমাতে শরীরচর্চাও শুরু করেন অনেকে। কিন্তু ঠিক কোন কোন ব্যায়াম করলে কমবে পেটের মেদ? এই প্রতিবেদনেই তিনটি যোগাসনের (Yoga) উল্লেখ রইল যেগুলি নিয়মিত করলেই পেটের মেদ তো কমবেই, শরীরের নিম্নাংশের পেশি সবল হবে, ভারসাম্যও বজায় থাকবে।

নৌকাসন- প্রথম চিৎ হয়ে শুয়ে পড়ুন। এবার ধীরে ধীরে নিশ্বাস ছাড়তে ছাড়তে শরীরের উর্দ্ধাংশ এবং পা উপরের দিকে ওঠান। ভর দিন কোমর এবং নিতম্বে। ১০ থেকে ৩০ সেকেন্ড মতো এই অবস্থায় থেকে আবার ধীরে ধীরে নিশ্বাস ছাড়তে ছাড়তে আগের অবস্থায় ফিরে আসুন। ইংরেজি L অক্ষর বা নৌকা আকৃতির মতো দেহভঙ্গি হয় বলে এই আসনের নাম নৌকাসন। ৩-৪ বার এই আসন করতে হবে।

Yoga: নিয়মিত করুন এই তিন যোগাসন, পাবেন মেদহীন পেট পেশি হবে টানটান

পালকাসন- যোগা ম্যাটের উপরে শুয়ে দুটো হাত ভাঁজ করে কাঁধ বরাবর সামনের দিকে রাখুন। এবার হাতের তালুতে ভর দিয়ে শরীর উপরের দিকে ঠেলে তুলতে হবে। এই সময়ে শরীরের সমস্ত ভর থাকবে হাতের তালু এবং পায়ের বুড়ো আঙুলের উপরে। হাতের কনুই যাতে ভাঁজ না হয়ে যায় সেদিকে নজর রাখতে হবে। পেট টেনে ভেতরে ধরে রাখতে হবে। দশ সেকেন্ড দিয়ে শুরু করে ধীরে ধীরে বাড়াতে হবে সময়। দু পায়ের মাঝে ব্যবধানও কমিয়ে আনতে হবে ধীরে ধীরে।

Yoga: নিয়মিত করুন এই তিন যোগাসন, পাবেন মেদহীন পেট পেশি হবে টানটান

বীরভদ্রাসন- প্রথমে দুই পা দুই দিকে ব্যবধান রেখে দাঁড়ান। এবারে দুই হাত কান বরাবর উপরে তুলতে হবে। হাত দুটি জোড় করে নমস্কারের ভঙ্গিতে দাঁড়াতে হবে। হাত থাকবে একদম সোজা। এবার কোমর থেকে দেহের ঊর্দ্ধাংশ এক দিকে ঘুরিয়ে নিতে হবে। যে দিকে ঘুরছেন সেই দিকের হাঁটু ধীরে ধীরে ভাঁজ করতে হবে। পেছনের পা এবং শরীর সোজা রেখে উপরের দিকে তাকাতে হবে। ২০ সেকেন্ড স্থির থেকে ২০ সেকেন্ড বিশ্রাম নিতে হবে। তারপর আবার অন্য দিকে ২০ সেকেন্ড করতে হবে একই ভাবে।

Yoga: নিয়মিত করুন এই তিন যোগাসন, পাবেন মেদহীন পেট পেশি হবে টানটান

Avatar

আমি নীরাজনা নাগ। HoopHaap-এর একজন সাংবাদিক। বিগত চার বছর ধরে এই পেশার সঙ্গে যুক্ত রয়েছি। নিজের লেখার মাধ্যমে গুরুত্বপূর্ণ তথ্য পাঠকদের কাছে পৌঁছে দিতে চাই