Hoop FitnessHoop Life

প্রতিদিন গোলমরিচ চিবিয়ে খাওয়ার উপকারিতা জানলে আজ থেকেই খাওয়া শুরু করবেন

গোলমরিচ শুধুমাত্র মশলা হিসেবেই নয়, ওষুধ হিসেবেও এর যথেষ্ট জনপ্রিয়তা রয়েছে। এর জন্মস্থান দক্ষিণ ভারত। গোলমরিচ নানা কঠিন রোগ সারাতে সাহায্য করে।

১) হজম ক্ষমতা বাড়াতে সাহায্য করে গোলমরিচ। প্রতিদিন যদি নিয়মিত পরিমাণে দুটি গোল মরিচ খাওয়া যায় তাহলে হজম ক্ষমতা বৃদ্ধি পায়। বদহজম, গ্যাস অম্বল হয় না।

২) ওজন কমাতে সাহায্য করে গোল মরিচ। যারা ডায়েট করছেন তারা অবশ্যই তাদের খাবারের তালিকার মধ্যে গোলমরিচ যোগ করুন। ডিম সিদ্ধ, সুপ ইত্যাদির উপরে গোলমরিচের গুঁড়া ছড়িয়ে খান। খেতেও সুন্দর লাগবে ওজনও কমবে।

৩) ক্যান্সার সারাতে সাহায্য করে গোলমরিচ। গোলমরিচের মধ্যে থাকা পিপারিন নামক উপকারী উপাদান ক্যান্সারের ওষুধ হিসাবে ব্যবহার করা হয়।

৪) গোলমরিচে হয়েছে অনেক পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট। যা শরীর থেকে টক্সিন দূর করতে সাহায্য করে। শরীরকে অনেক বেশি সতেজ ফুরফুরে করে তোলে।

৫) সর্দিকাশি কমাতে সাহায্য করে গোলমরিচ। সর্দি কাশির ফলে এক চামচ মধুর মধ্যে গোলমরিচ গুঁড়ো মিশিয়ে খেয়ে ফেলুন।

৬) গোলমরিচের মধ্যে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন সি। জ্বরের সময় গোল মরিচ খেলে এটি অ্যান্টিবায়োটিকের মতন কাজ করে। সাথে সাথেই ঘাম দিয়ে জ্বর কমিয়ে দেয়।

৭) মুখে রুচি আনতে সাহায্য করে গোলমরিচ। কোন কারণে যদি মুখে রুচি না থাকে তাহলে একটি গোলমরিচ মুখের মধ্যে দিয়ে ভালো করে চিবিয়ে জল খেয়ে ফেলুন।

৮) দাঁত ভালো রাখতে সাহায্য করে গোলমরিচ। দাঁতে ব্যথা করলে গোলমরিচের গুঁড়ো দাঁতের গোড়ায় লাগিয়ে নিন।

৯) গোলমরিচের মধ্যে থাকা প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট ত্বকের বয়স বাড়তে দেয় না। তাই সুস্থ থাকতে প্রতিদিন অল্প পরিমাণে গোলমরিচ খান। সুস্থ থাকুন।

whatsapp logo