Hoop Tech

TATA Nano: বাজার কাঁপাতে ফিরছে এক লাখের গাড়ি, রতন টাটার প্রিয় গাড়িটি চলবে ইলেকট্রিকেই

ভারতের অন্যতম অটোমোবাইল কোম্পানি হল TATA Motors। স্বাধীনতার পর থেকেই এই কোম্পানি নিজেদের কর্তৃত্ব কায়েম করে ভারতীয় গাড়ির বাজারে। এখনো অবধি হাজার হাজার মডেলের গাড়ি লঞ্চ করেছে TATA। তবে তার মধ্যে কিছু মডেল চরম সফল হয়। তবে এর মাঝে সবথেকে আকর্ষণীয় মডেল ছিল এক লক্ষ টাকা দামের TATA Nano গাড়িটি। শোনা যায় এই গাড়ি খোদ কোম্পানির মালিক রতন টাটার প্রিয় একটি গাড়ি।

বছরখানেক আগে এই গাড়ির বিক্রি বন্ধ হয়ে যায় দেশীয় বাজারে। তবে এবার এই গাড়ি ফের ভারতের বাজারে নতুনভাবে ফিরতে চলেছে। সম্প্রতি খবর, এই গাড়ি ইলেক্ট্রিক ভেহিকেল হিসেবে ফের ফিরছে বাজারে। আকর্ষণীয় ফিচার্স ও একটি দমদার ব্যাটারি প্যাকের সঙ্গে গাড়িটি ফিরছে বাজারে। এই প্রতিবেদনে একনজরে দেখে নিন এই গাড়ির সম্পর্কিত বিস্তারিত তথ্য।

■ লুক: নতুন এই ন্যানো গাড়িটি আরো বেশি আকর্ষণীয় লুকে বাজারে আসতে চলেছে বলেই জানা গেছে কোম্পানি সূত্রে। নতুন এই গাড়ির গ্রাউন্ড ক্লিয়ারেন্স আরোবাড়িয়ে দেওয়া হয়েছে বলেই জানা গেছে। এছাড়াও এই ই-ভেহিকেলে বড় আকারের অ্যালয় হুইল দেওয়া হতে পারে বলে মনে করা হচ্ছে। সব মিলিয়ে নতুন এই গাড়ি একটি স্পোর্টি লুকে পাওয়া যাবে বলে জানা যাচ্ছে।

■ ব্যাটারি ও ইঞ্জিন: শক্তিশালী ব্যাটারি প্যাক ব্যবহার করা হতে পারে এই গাড়িতে, এমনটাই জানিয়েছে নির্মাতা কোম্পানি। খুব সম্ভবত দুটি ব্যাটারি প্যাক অপশন থাকবে ন্যানো ইভি’তে। 19Kw ব্যাটারি প্যাক যুক্ত গাড়ির রেঞ্জ হবে ২৫০ কিলোমিটার এবং এর 24Kw ব্যাটারি ভ্যারিয়েন্টের রেঞ্জ হতে পারে ৩১৫ কিলোমিটার।

■ ফিচার্স: কোম্পানি সূত্রে জানা গেছে, অত্যাধুনিক সব ফিচার্স থাকতে পারে এই গাড়িতে। যার মধ্যে উল্লেখযোগ্য কিছু ফিচার্স হল- অ্যান্ড্রয়েড অটো, অ্যাপল কার প্লে সহ ৭ ইঞ্চি টাচস্ক্রিন ইনফোটেইনমেন্ট সিস্টেম, ব্লুটুথ ও ইন্টারনেট কানেক্টিভিটি, ৬ স্পিকার সাউন্ড সিস্টেম, পাওয়ার স্টিয়ারিং, পাওয়ার উইন্ডো, ইবিডিসহ এবিএস, ইলেকট্রিক পাওয়ার স্টিয়ারিং, এসি, ফ্রন্ট পাওয়ার উইন্ডো, মাল্টি ইনফরমেশন ডিসপ্লে এবং রিমোট লকিং।

■ দাম: এই গাড়ির পেট্রোল ভার্সন বাজারে এক লক্ষ টাকা দামে লঞ্চ হলেও এই গাড়ির ইলেকট্রিক ভ্যারিয়েন্টের দাম হতে পারে ৫ লক্ষ টাকার কাছাকাছি।

Related Articles