Hoop Tech

বিদ্যুতের বিল হু হু করে বাড়িয়ে দেয় বাড়িতে থাকা এই পাঁচটি জিনিস, ব্যবহার করতে হবে বুঝেশুনে

বিদ্যুতের বিল বাঁচাতে আপনি যদি এই নিয়মগুলো মেনে চলেন, তাহলে দেখবেন আপনার বাড়ির বিদ্যুতের বিল ঠিক কতখানি কম আসছে। তার জন্য আপনাকে কি করতে হবে? চটপট দেখে নিন। আর দেখে নিন যে কোন পাঁচটি জিনিস থাকলে, আপনার বাড়িতে বিদ্যুতের বিল অবশ্যই বেশি আসবে।

১) এয়ার কন্ডিশনিং সিস্টেম-এবারে যে পরিমাণ গরম পড়েছিল সেই তীব্র গরমে মানুষ পাগলের মতো এসি কিনেছে। এই গরমের মধ্যে মানুষ এসি না চালিয়ে থাকতেও পারেনি, সেই জন্যই অনেকটা টাকা বিল আসারও একটা সম্ভাবনা বেড়ে গেছে কিন্তু আপনি যদি বিদ্যুৎ খরচ কমাতে চান, সেক্ষেত্রে এসি কম সময়ের জন্য চালাতে হবে।

২) ওয়াটার হিটার- শীতকাল পড়তেই আমরা কিন্তু সাংঘাতিক পরিমাণে ওয়াটার হিটার ব্যবহার করি, গরমকালে যেমন এসির দরকার হয়, শীতকালে ভয়ংকর ঠান্ডার মধ্যে গরম জলের প্রয়োজন বেড়ে যায়। ওয়াটার হিটার থেকেও কিন্তু অতিরিক্ত পরিমাণে টাকা খরচ হতে পারে বা বেশি বিল আসতে পারে।

৩) ইলেকট্রিক হিটার- অনেক সময় অতিরিক্ত ঠান্ডা পড়লে আমরা যেরকম এসি চালাই, ঠিক সেরকমভাবেই ইলেকট্রিক হিটার চালিয়ে দিই। এই ইলেকট্রিক হিটারে অতিরিক্ত টাকা বিদ্যুৎ বিল আসতে পারে।

৪) ওয়াশিং মেশিন- ওয়াশিং মেশিনেও কাপড় পরিষ্কার করেন সেক্ষেত্রেও কিন্তু বিদ্যুতের বিল বেশি আসতে পারে। তাই যদি সম্ভব হয়, তাহলে কিছুটা কাপড়চোপড় বাইরে নিচে হাতেও কেচে নিতে পারেন।

৫) ফ্রিজ- গরমকালে অনেকের বাড়িতেই সারাদিন রাত জুড়ে ফ্রিজ চলে, যার ফলে মোটা অংকের একটা ইলেকট্রিকের বিল আসে। মাঝে মধ্যে ফ্রিজকে যদি বন্ধ রাখতে পারেন, সেক্ষেত্রে ইলেকট্রিকের বিলও অনেকটা কম আসতে পারে।

Related Articles