whatsapp channel

Fish Bhapa: ভাতের সঙ্গে খাওয়ার জন্য ‘তেলাপিয়া ভাপা’ সুস্বাদু রেসিপি

ভাতের সঙ্গে খাবার জন্য চটজলদি বানিয়ে ফেলতে পারেন তেলাপিয়া মাছের অসাধারণ একটি রেসিপি। বিশেষ করে আর কয়েকদিন পরেই জামাইষষ্ঠী। জামাইষষ্ঠীর যদি তেলাপিয়া মাছ রান্না করতে চান, তাহলে এই রেসিপিটি কিন্তু…

Avatar

ভাতের সঙ্গে খাবার জন্য চটজলদি বানিয়ে ফেলতে পারেন তেলাপিয়া মাছের অসাধারণ একটি রেসিপি। বিশেষ করে আর কয়েকদিন পরেই জামাইষষ্ঠী। জামাইষষ্ঠীর যদি তেলাপিয়া মাছ রান্না করতে চান, তাহলে এই রেসিপিটি কিন্তু আপনার জন্য অসাধারণ। তাই আর দেরি না করে চটজলদি রান্না করে ফেলুন এই মাছের রেসিপি।

উপকরণ –
চারটি বেশ বড় আকারের তেলাপিয়া মাছ
সরষে বাটা ৪ টেবিল-চামচ
নারকেল বাটা ৩ টেবিল চামচ
নুন, মিষ্টি স্বাদমতো
হলুদ গুঁড়ো ১ চা চামচ
লঙ্কা গুঁড়ো স্বাদমত
কাঁচালঙ্কা স্বাদ মত
কুচানো ধনেপাতা একমুঠো
সরষের তেল পরিমাণমতো

প্রণালী – উপরে বলা প্রত্যেকটি উপকরণকে খুব ভালো করে হাত দিয়ে মিশিয়ে নিতে হবে। তারপর এক একটি মাছের জন্য এক একটি ছোট ছোট টুকরো করে কলা পাতা কেটে ঠিক যেভাবে ভেটকি পাতুরি করে সেই ভাবে মাছ গুলিকে এই কলা পাতার মধ্যে ঢুকিয়ে ভালো করে দড়ি দিয়ে বেঁধে দিতে হবে। এরপর একটি বড় জায়গায় জল গরম করতে হবে তার ওপরে ফুটো ফুটো থালা রেখে দিন এবং তার ওপরে এই কলা পাতায় মোড়া তেলাপিয়া মাছ গুলোকে সুন্দর করে সাজিয়ে দিন। ওপরে একটি ঢাকা দিয়ে রাখুন ১০ থেকে ১৫ মিনিট এইভাবে ভাবে রান্না হবে। তারপরে কলাপাতা খুলে গরম গরম পরিবেশন করুন জামাইষষ্ঠী স্পেশাল তেলাপিয়া ভাপা।

Fish Bhapa: ভাতের সঙ্গে খাওয়ার জন্য ‘তেলাপিয়া ভাপা’ সুস্বাদু রেসিপি

whatsapp logo