whatsapp channel

বাড়ির টবে বরবটি চাষ করুন সহজ পদ্ধতি শিখে নিন

সারাবছর বরবটি ফলে থাকে। তবে শীতকালে এর ফলন খুব একটা ভালো হয় না তাই গ্রীষ্মকাল বর্ষাকালে চাষ করুন বরবটি। বাড়িতে উঠোনে যদি সামান্য জায়গা থাকে কিংবা যদি তা না থাকে…

Avatar

HoopHaap Digital Media

সারাবছর বরবটি ফলে থাকে। তবে শীতকালে এর ফলন খুব একটা ভালো হয় না তাই গ্রীষ্মকাল বর্ষাকালে চাষ করুন বরবটি। বাড়িতে উঠোনে যদি সামান্য জায়গা থাকে কিংবা যদি তা না থাকে তাহলে ছাদেতে বড় ড্রামের মধ্যে সহজেই চাষ করতে পারেন বরবটি। জেনে নিন এর নিয়ম কানুন:-

বরবটি চাষ করার জন্য প্রয়োজন দোআঁশ এবং বেলে দোআঁশ মাটি। বেশ বড় আকারের টব, বা জলের বালতি জোগাড় করতে হবে। মাটি প্রস্তুত করার জন্য বেলে-দোআঁশ মাটি নিয়ে তাতে উপযুক্ত পরিমাণ গোবর সার মিশিয়ে মাটি ঝুরঝুরে করে রাখতে হবে।

কাছাকাছি কোন নার্সারি থেকে বীজ কিনে এনে আগের দিন রাতে জলে ভিজিয়ে রেখে পরের দিন সকালে প্রায় দশ পনেরো দিন ধরে তৈরি করা মাটির মধ্যে বীজ দিয়ে উপরে ভালো করে গোবর সার দেওয়া মাটি দিয়ে ঢাকা দিয়ে দিন।

বেশ কিছুদিন পরে দেখবেন অঙ্কুরোদগম হয়ে মাটি ফুঁড়ে গাছ বেরিয়েছে। চারা বড় হলে চারিদিকে মাচা করে দিতে হবে। উপযুক্ত পরিমাণ জল দিতে হবে। আগাছা পরিষ্কার করতে হবে। দশ দিন অন্তর অন্তর গোবর সার বা সরষের খোল পচা সার দিতে হবে। সার কখনোই গাছের গোড়ায় দেবেন না। গাছের গোড়া থেকে দূরে চারপাশে দিয়ে দিন।

পোকামাকড়ের আক্রমণ হলে যদি বাইরে থেকে কেনা রাসায়নিক কীটনাশক স্প্রে করতে না চান তাহলে দু লিটার জলের মধ্যে দু চামচ হলুদ গুঁড়ো দিয়ে ভাল করে মিশিয়ে নিয়ে ৫-৬ দিন অন্তর অন্তর গাছে স্প্রে করুন। বীজ বোনার মোটামুটি ৫০ থেকে ৬০ দিন পরেই বরবটি সংগ্রহ করার উপযুক্ত হয়ে যায়।

whatsapp logo
Avatar
HoopHaap Digital Media