BollywoodHoop Plus

অস্কারে মনোনয়নের পর নতুন ইতিহাস তৈরি করল মিঠুনের এই ছবি

মুক্তির আগেই যথেষ্ট বিতর্কিত হয়েছিল বিবেক অগ্নিহোত্রী (vivek Agnihotri) পরিচালিত ফিল্ম ‘দ্য কাশ্মীর ফাইলস’। কাশ্মীরি হিন্দু পন্ডিতদের উপর নৃশংস অত্যাচার ও গণহত্যার কাহিনী নিয়ে তৈরি এই ফিল্মকে একটি দলিল বলাই ভালো। সেই সময় কাশ্মীরি হিন্দু পন্ডিতদের বিপন্নতা তুলে ধরা হয়েছে ‘দ্য কাশ্মীর ফাইলস’-এ। অস্কারের জন্য সেরা তিনশো একটি ফিল্মের মধ্যে স্থান পেয়েছে ‘দ্য কাশ্মীর ফাইলস’। পরিচালক বিবেক অগ্নিহোত্রী নিজেই এই কথা টুইট করে জানিয়েছিলেন। এই সাফল্যের উদযাপনে আবারও নতুন করে প্রেক্ষাগৃহে রিলিজ করল ‘দ্য কাশ্মীর ফাইলস’।

19 শে জানুয়ারি, বৃহস্পতিবার, প্রেক্ষাগৃহে মাত্র এক বছরের মধ্যেই দ্বিতীয়বার রিলিজ করল ‘দ্য কাশ্মীর ফাইলস’। বিবেক নিজেই এই সুখবর টুইট করে জানিয়েছেন। তিনি লিখেছেন,সিনেমার ইতিহাসে এই প্রথমবার কোনো ফিল্ম এক বছরের মধ্যে দ্বিতীয়বার প্রেক্ষাগৃহে মুক্তি পেতে চলেছে। নিঃসন্দেহে মাইলস্টোন তৈরি করল ‘দ্য কাশ্মীর ফাইলস’। অপরদিকে শুধুমাত্র সাফল্যের উদযাপন নয়, এই ফিল্ম দ্বিতীয়বার রিলিজ করার নেপথ্যে রয়েছে কাশ্মীরি পন্ডিতদের প্রতি শ্রদ্ধাজ্ঞাপন।

19 শে জানুয়ারি দিনটি চিহ্নিত হয়েছে ‘কাশ্মীরি হিন্দু গণহত্যা দিবস’ হিসাবে। নব্বইয়ের দশকে কাশ্মীর জুড়ে কাশ্মীরি পন্ডিতদের উপর নৃশংস অত্যাচারের পাশাপাশি নির্বিচারে চালানো হয়েছিল হত্যালীলা। অসংখ্য নির্দোষ কাশ্মীরি পন্ডিত ও তাঁদের পরিবারের সদস্যদের মৃত্যু হয়েছিল। তাঁদের উৎখাত করা হয়েছিল তাঁদের নিজস্ব বাড়ি ও জমি থেকে। সেই ঘটনা স্মরণ করে বিবেক এই দিনটির কথা লেখার পাশাপাশি ‘দ্য কাশ্মীর ফাইলস’-এর একটি পোস্টার টুইটারে শেয়ার করেছেন।

‘দ্য কাশ্মীর ফাইলস’-এ মুখ্য ভূমিকায় অভিনয় করেছেন অনুপম খের (Anupam Kher), মিঠুন চক্রবর্তী (Mithun Chakraborty), পল্লবী যোশী (Pallavi Joshi) প্রমুখ।

whatsapp logo