Hoop Life

Marriage Tips: বিয়ের আগে হবু সঙ্গীর থেকে জেনে নিন এই ৫টি বিষয়, নাহলে ছারখার হবে জীবন

জীবন হল নদীর মতো। জন্ম থেকে মৃত্যু পর্যন্ত একটা দীর্ঘ যাত্রাপথ পার করতে হয় সকলকেই। আর এই লম্বা যাত্রাপথে দেখা হয় অনেকের সাথে, নিতে হয় অনেক গুরুত্বপূর্ণ পদক্ষেপ, হয় নানারকম সব অভিজ্ঞতা। আর সবটুকু নিয়েই গন্তব্যের দিকে এগিয়ে যেতে হয় আমাদের সকলকেই। আর মাঝের এই অধ্যায়ের নাম হল সম্পর্ক। সম্পর্ক ছাড়া জীবন অর্থহীন।

আর একজন পুরুষ বা মহিলার কাছে বিয়ে হল জীবনের একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ। এই একটি ঘটনার পর দুটি জীবন বদলে যায় অনেকটাই। বদলে যায় চারপাশ, বদলে যায় জীবনধারা, বদলে যায় সবকিছু। তাই এই পদক্ষেপ নেওয়ার আগে অনেক বিষয় মাথায় রাখতে হয়। বিয়ের আগে যাকে বিয়ে করছেন, তার বিষয়ে এই পাঁচটি জিনিস জেনে নিয়ে তবেই বিয়ের পথে পা বাড়ানো উচিত বলে মনে করে অনেকেই। একনজরে দেখে নিন সেই পাঁচটি গুরুত্বপূর্ণ বিষয়।

■ আপনার উপার্জন ও তার চাহিদা: কাউকে বিয়ে করার আগে তার জীবনধারা সম্পর্কে জেনে রাখা দরকার। এর সাথে তাকে আপনার উপার্জনের বিষয়েও জানিয়ে রাখা দরকার। যদি এই দুটি বিষয় মিলে যায়, তাহলেই বিয়ের পথে পা বাড়ানো উচিত। কারণ ওপর মানুষের আকাশচুম্বী চাহিদা পূরণ যদি আপনার সাধ্যের বাইরে হয়, তাহলেই দাম্পত্য হবে অসুখী।

■ তার অসুবিধার বিষয়: অনেকেই অনেক পরিবেশের সঙ্গে মানিয়ে চলতে পারে না। তাই আপনার বাড়ির পরিস্থিতি সম্পর্কে আপনার হবুকে অবগত করুন। যদি সে এই বিষয়টি মেনে নেয়, তাহলেই বিয়ের পথে এগোনো উচিত। অন্যথায় বিয়ের পর আওনাকে পরিবারের থাকা আলাদা থাকতে হতেও পারে।

■ জোর করে বিয়ে: পাত্রীকে বাড়ি থেকে জোর করে বিয়ে দিচ্ছে কিনা, সেই বিষয়টি কৌশলে জেনে নিতে হবে তার থেকেই। কারণ এভাবে বিয়ে হলে শ্বশুরবাড়িতে কোনো মেয়েই ভালো থাকতে পারবে না। তাই বিয়ের আগে এই গুরুত্বপূর্ণ বিষয়টি জেনে রাখা উচিত।

■ পুরানো সম্পর্কের প্রতি দুর্বলতা: আপনার হবুকে তার পুরানো সম্পর্ক নিয়ে প্রশ্ন করুন। বন্ধুত্বপূর্ণভাবে খোলামেলা প্রশ্ন করুন এই বিষয়ে। কারণ পুরানো সম্পর্কের প্রতি দুর্বলতা নিয়ে নতুন সম্পর্কে কখনোই নিজের মনের সিংহভাগ কাছের মানুষকে দেওয়া যায়না।

■ আপনাকে পছন্দ কিনা: দুজন দুজনকে পছন্দ হলে তবেই বিয়ের সিদ্ধান্ত নেওয়া উচিত। এক্ষেত্রে আপ্যার নিজের পছন্দ আপনি ভালোভাবে বুঝলেও ওপর মানুষটি আপনার সমস্ত জিনিসকে পছন্দ করেন কিনা, সেই বিষয়টির দিকেও নজর দেওয়া উচিত। তাছাড়া দাম্পত্য জীবন কখনোই সুখের হবেনা।

Disclaimer: প্রতিবেদনটি তথ্য, সমীক্ষা ও অনুমানের উপর ভিত্তি করে লেখা। বাস্তব জীবনে এই বিষয়গুলির প্রভাব মানুষভেদে আলাদা হতে পারে।

whatsapp logo

Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা