Hoop News

নামমাত্র টাকায় ব্রডকাস্ট জার্নালিজম নিয়ে পড়ার সুযোগ, সময় থাকতে আবেদন করুন এই কোর্সে

গতে বাঁধা ডাক্তারি বা ইঞ্জিনিয়ারিং বাদে সাংবাদিকতা নিয়েও এখন আগ্রহ বাড়ছে পড়ুয়াদের। যারা সম্প্রচারমূলক সাংবাদিকতা (Broadcast Journalism Course) নিয়ে পড়ার সুযোগ খুঁজছেন তাদের জন্য রইল এই প্রতিবেদন। ওয়েস্ট বেঙ্গল স্টেট ইউনিভার্সিটির অধীনে ডিরোজিও মেমোরিয়াল কলেজে সম্প্রচারমূলক সাংবাদিকতা বা ব্রডকাস্ট জার্নালিজম এর বিষয়ে ব্যাচেলর ইন ভোকেশন প্রোগ্রামে শুরু হয়েছে ভর্তির প্রক্রিয়া।

ব্রডকাস্ট জার্নালিজম ছাড়াও পাবলিক রিলেশন এবং প্রিন্টিং অ্যান্ড বুক পাবলিশিং এর মতো বিষয়গুলিও পড়ানো হবে এই কোর্সে। জানা যাচ্ছে, প্রতিটি বিভাগে ৫০ জন পড়ুয়া নিয়ে হবে ক্লাস। অফলাইন ছাড়াও অনলাইনেও করানো হবে ক্লাস। যেকোনো বিষয়ে দ্বাদশ শ্রেণি উত্তীর্ণ পড়ুয়া ছাড়াও কর্মরত এবং দশম শ্রেণি উত্তীর্ণ পড়ুয়ারাও আবেদন করতে পারবেন এই কোর্সে ভর্তির ক্ষেত্রে। তবে দশম উত্তীর্ণ পড়ুয়াদের জন্য যেকোনো ট্রেডে আইটিআই এর শংসাপত্র থাকা দরকার। উল্লেখ্য, কেন্দ্রের ডুয়াল ডিগ্রি প্রোগ্রামের দৌলতে যেকোনো বিষয় নিয়ে স্নাতক স্তরের পড়ুয়ারাও এই কোর্সে ভর্তি হতে পারবেন।

জানা যাচ্ছে, উল্লিখিত তিনটি বিষয়ের কলেজের অধ্যাপকদের পাশাপাশি জাতীয় এবং আন্তর্জাতিক স্তরের প্রতিষ্ঠানের বিশেষজ্ঞরাও ক্লাস করান। থিয়োরির পাশাপাশি হাতে কলমে কাজ শেখানো, জব ট্রেনিং এর সঙ্গে সঙ্গে ভিএফএক্স এবং গ্রাফিক্সের বিষয়ও শেখানো হয়।

২০১৫ সালে ইউজিসি কমিউনিটি কলেজ হিসেবে ডিরোজিও কলেজকে বিভোক কোর্স করানোর অনুমোদন দেয়। প্রথমে দুটি বিষয়ে কোর্স শুরু হলেও ২০১৮ সালে পাবলিক রিলেশনের কোর্স শুরু হয়। উল্লেখ্য, কলেজের নিজস্ব ওয়েবসাইটের মাধ্যমেই আবেদন করতে হবে এই কোর্সের জন্য। ১৮ ই জুন থেকে ৩০ শে অগাস্ট পর্যন্ত চালু থাকবে পোর্টাল। ৬,৫২০ টাকা দিয়ে ভর্তি হওয়া যাবে এই কোর্সে।

Related Articles