Hoop Food

ডাল-ভাত দিয়ে খাওয়ার জন্য ৩টি রকমারি আলু ভাজা রেসিপি

গরম গরম ভাতের সঙ্গে ডাল দিয়ে খাবার সময় একটু আলু ভাজা না হলে চলে না। কখনো ঝুরি আলু ভাজা, কখনো গোল গোল আলু ভাজা, কখনো কালো জিরে ফোড়ন দিয়ে আলু ভাজা কখনো আবার পোস্ত আলুভাজা। বাঙালি মানেই গরম গরম ভাতের সঙ্গে আলুভাজা থাকতেই হবে। সহজেই শিখে ফেলুন তিনটি আলু ভাজার রেসিপি।

১) পোস্ত আলুভাজা-»
উপকরণ:
ডুমো করে ২ টো আলু কাটা
সরষের তেল এক কাপ
শুকনো লঙ্কা দুটো তিনটে
নুন স্বাদ মত
হলুদ সামান্য

প্রণালী: একটি ফ্রাইং প্যানে সরষের তেল গরম করে তাতে শুকনো লঙ্কা ফোড়ন দিয়ে কেটে রাখা আলু দিয়ে দিতে হবে। সামান্য হলুদ এবং স্বাদমতো নুন দিয়ে ভাল করে নাড়াচাড়া করতে হবে। আলু ভালো করে সেদ্ধ হয়ে গেলে ওপরে পোস্ত ছড়িয়ে গরম গরম পরিবেশন করুন ‘পোস্ত আলুভাজা’।

২) গোল আলু ভাজা-»
উপকরণ:
আলু গোল গোল করে কাটা দুটি
সামান্য বেসন
সামান্য হলুদ
নুন স্বাদ মত
সরষের তেল এক কাপ

প্রণালী: গোল গোল করে আলু কেটে নিয়ে উপর থেকে সামান্য বেসন ছড়িয়ে কড়াইয়ে সরষের তেল গরম করে গোল গোল আলু গুলি ভাল করে ভেজে নিতে হবে। সামান্য হলুদ এবং স্বাদমতো নুন দিয়ে যতক্ষণ না লাল লাল করে ভাজা হচ্ছে ততক্ষণ ভেজে ফেলতে হবে। ভাজা হয়ে গেলে গরম গরম পরিবেশন করুন ‘গোল গোল আলু ভাজা’।

৩) কালোজিরে আলুভাজা-»
উপকরণ:
এক চা চামচ কালো জিরে
দুটি লম্বা লম্বা করে কাটা আলু
দুটো, তিনটে শুকনো লঙ্কা
সামান্য হলুদ
সামান্য নুন
সরষের তেল এক কাপ

প্রণালী: একটি ফ্রাইং প্যানের মধ্যে এক চা চামচ কালো জিরে এবং বেশ কয়েকটি শুকনো লঙ্কা ফোড়ন দিয়ে কেটে রাখা আলুগুলি দিয়ে ভালো করে ভেজে নিতে হবে। সামান্য হলুদ এবং স্বাদমতো নুন দিতে হবে। ভাল করে ভেজে ভেজে নিলে গরম গরম পরিবেশন করুন ‘কালোজিরে আলুভাজা’।

whatsapp logo