whatsapp channel

কলেজ স্কুল বা অফিসে লাঞ্চের জন্য চটজলদি বানানো যায় এমন‌ তিনটি খাবার

স্কুল কলেজ কিংবা অফিস কোন সময় বাড়ি থেকে টিফিন বক্স ভর্তি করে খাবার নিয়ে যাওয়াটা যদি অভ্যাস করে ফেলতে পারেন তাহলে শরীর খারাপ হবে না। কিন্তু সকালবেলা তাড়াহুড়োর মধ্যে অনেকেই…

Avatar

HoopHaap Digital Media

স্কুল কলেজ কিংবা অফিস কোন সময় বাড়ি থেকে টিফিন বক্স ভর্তি করে খাবার নিয়ে যাওয়াটা যদি অভ্যাস করে ফেলতে পারেন তাহলে শরীর খারাপ হবে না। কিন্তু সকালবেলা তাড়াহুড়োর মধ্যে অনেকেই সময় পান না সুন্দর টিফিন তৈরি করতে। তাই বাইরে থেকে খাবার কিনে খেতেই হয়। জেনে নিন অল্প সময়ের মধ্যে হেলদি টিফিন বানানোর পদ্ধতি।

১) ওটস পরোটা-»
উপকরণ:
ওটস ২ কাপ
টমেটো একটা
গাজর একটা
ক্যাপসিকাম একটা
লঙ্কা কুচি
বাঁধাকপি অর্ধেকটা
জল পরিমাণমতো
মিষ্টি, নুন স্বাদ মত

প্রণালী: ওটস প্রথমে গুঁড়ো করে নিতে হবে। এরপর একটি পাত্রের মধ্যে ওটস গুঁড়ো এবং সমস্ত সবজিকে ছোট ছোট টুকরো করে কেটে নিয়ে তার মধ্যে পরিমাণমতো জল এবং নুন মিষ্টি দিতে হবে। এরপর একটি ফ্রাইং প্যানে হালকা সাদা তেল ব্রাশ করে হাতায় করে মিশ্রণটি ঢেলে দিন। এরপর হালকা ভাজা হয়ে গেলে পরের পিঠ উল্টে দিন। ওটাও হালকা ভাজা হয়ে গেলে একেবারে তৈরি ‘ওটস পরোটা’।

২) মিক্সড ভেজিস-»
উপকরণ:
গাজর একটা
কড়াইশুঁটি পরিমাণমতো
বাঁধাকপি অর্ধেকটা
টমেটো একটা
পেঁয়াজ একটা
বিট একটা
ফুলকপি অর্ধেকটা
ব্রকলি অর্ধেকটা
গোল মরিচ ১ টেবিল চামচ
নুন মিষ্টি স্বাদমতো
সাদা তেল পরিমান মত

প্রণালী: সমস্ত সবজি গুলিকে ছোট ছোট টুকরো করে কেটে নিতে হবে। এরপর প্যানের মধ্যে অল্প একটু সাদা তেল দিয়ে ভেজে নিতে হবে। ভাজা হয়ে গেলে নুন, মিষ্টি, গোলমরিচ দিয়ে কয়েকবার নাড়ালেই তৈরি হয়ে যাবে ‘মিক্স ভেজিস’।

৩) ডালিয়ার পোলাও-»
উপকরণ:
এক কাপ ডালিয়া
শীতকালীন সমস্ত সবজি এক বাটি
নুন, মিষ্টি স্বাদ মত
ধনেপাতা কুচি ১ কাপ
সাদা তেল প্রয়োজনমতো
সামান্য ঘি
গরম মশলা গুঁড়ো ১ চা চামচ
কাজু, কিশমিশ

প্রণালী: ডালিয়া তিন থেকে চার ঘণ্টা ভিজিয়ে রাখতে হবে। একটি পাত্রের মধ্যে হালকা করে সাদা তেল গরম করে সমস্ত সবজি ভেজে নিতে হবে। এরপর ডালিয়া দিয়ে দিতে হবে। খানিকক্ষণ নাড়িয়ে নিতে হবে। সামান্য উষ্ণ গরম জল দিতে হবে। ঢাকা দিয়ে রাখতে হয়। ঢাকা খুলে কাজুবাদাম, কিশমিশ সামান্য ঘি ধনেপাতা কুচি দিলেই একেবারে তৈরি হয়ে যাবে ‘ডালিয়া পোলাও’।

whatsapp logo
Avatar
HoopHaap Digital Media