Hoop Food

চিংড়ি মাছের ৩টি সুস্বাদু রেসিপি রইল শিখে নিন

চিংড়ি জলের পোকা তবে জলের পোকা বলে তার কদর কিছুটা কম তা একেবারেই নয়। ইলিশের সঙ্গেই রীতিমতো পাল্লা দিয়ে চলে এই জলের পোকা। চিংড়ি দিয়ে বানিয়ে ফেলতে পারেন নানা ধরনের মজাদার রেসিপি।

১) রসুন চিংড়ি-»
উপকরণ:
চিংড়ি মাছ ৫০০ গ্রাম
রসুন বাটা ৪ টেবিল চামচ
চিনি, নুন স্বাদমতো
কালো জিরে, কাঁচা লঙ্কা বাটা
সরষের তেল এক কাপ
সামান্য হলুদ গুঁড়ো

প্রণালী: ফ্রাইং প্যানে সরষের তেল গরম করে তাতে চিংড়ি মাছ গুলির হালকা ভেজে তুলে রাখতে হবে। এবার আবারো খানিকটা সরষের তেল দিয়ে তার মধ্যে কালো জিরে কাঁচা লঙ্কা ফোঁড়ন দিয়ে রসুন বাটা দিয়ে ভালো করে ভেজে নিতে হবে। ভাজা ভাজা হয়ে গেলে নুন, মিষ্টি দিতে হবে। সামান্য হলুদ গুঁড়ো দিতে হবে। এরপর নুন, হলুদ দিয়ে ভেজে রাখা চিংড়ি মাছ গুলো দিয়ে ভালো করে কষাতে হবে। কষানো হয়ে গেলে গরম গরম ভাতের সঙ্গে পরিবেশন করুন রসুন চিংড়ি।

২) ধনিয়া চিংড়ি-»
উপকরণ:
চিংড়ি মাছ ৫০০ গ্রাম
এক আঁটি ধনেপাতা
কাঁচা লঙ্কা বাটা স্বাদমতো
রসুন বাটা ২ চা চামচ
নুন, মিষ্টি স্বাদ মত
সরষের তেল ১ কাপ

প্রণালী: একটি পাত্রের মধ্যে সরষের তেল গরম করে চিংড়ি মাছ ফ্রাই করে তুলে রাখতে হবে। এরপর সরষের তেলের মধ্যে রসুন বাটা এবং ধনেপাতা বাটা ভালো করে দিয়ে কষাতে হবে। নুন, চিনি স্বাদমতো দিতে হবে। লঙ্কা বাটা দিয়ে ভেজে রাখা চিংড়ি মাছ গুলি দিয়ে কিছুক্ষণ নাড়িয়ে চাড়িয়ে গরম গরম পরিবেশন করুন ধনিয়া চিংড়ি।

৩) সরষে চিংড়ি-»
উপকরণ:
চিংড়ি মাছ ৫০০ গ্রাম
সরষে বাটা ২ টেবিল চামচ
হলুদ গুঁড়ো সামান্য
নারকেল বাটা ১ টেবিল চামচ
মিষ্টি, নুন স্বাদ মত
সরষের তেল ১ কাপ
চেরা কাঁচা লঙ্কা তিনটি

প্রণালী: একটি পাত্রের মধ্যে সমস্ত উপকরণকে ভালো করে মাখিয়ে নিয়ে অন্তত পনেরো-কুড়ি মিনিট ভাবে রান্না করতে দিতে হবে। মাঝে মাঝে ঢাকা খুলে উল্টে পাল্টে দিতে হবে। মাখা মাখা হয়ে গেলে উপরে ধনেপাতা কুচি এবং কাঁচালঙ্কা দিয়ে গরম গরম পরিবেশন করুন সরষে চিংড়ি।

whatsapp logo