whatsapp channel

Car Repairing Tips: গাড়ির ব্যাটারি বদলাতে ছুটবে না কালঘাম, জেনে নিন সহজ পদ্ধতি

যুগের সঙ্গে তাল মিলিয়ে বদলে যাচ্ছে মানুষের জীবনধারা। আর সেই জীবনধারার অন্যতম অঙ্গ হল পরিবহনের সুবিধা। সেই কারণেই ভারতের বাজারে দিন দিন গাড়ির চাহিদা বৃদ্ধি পাচ্ছে সাধারণ মানুষের মধ্যেও। এখন…

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

যুগের সঙ্গে তাল মিলিয়ে বদলে যাচ্ছে মানুষের জীবনধারা। আর সেই জীবনধারার অন্যতম অঙ্গ হল পরিবহনের সুবিধা। সেই কারণেই ভারতের বাজারে দিন দিন গাড়ির চাহিদা বৃদ্ধি পাচ্ছে সাধারণ মানুষের মধ্যেও। এখন কমবেশি সকলেই নিজের গাড়িতে যাতায়াত করতে পছন্দ করেন। তাই সামর্থ অনুযায়ী সকলে পছন্দের গাড়ি কেনার দিকে ঝোঁকেন। জ্বালানি তেলের বাড়তে থাকা দামের দিকে লক্ষ্য করে অনেককেই এখন ইলেকট্রিক গাড়ি কেনার দিকে ঝুঁকছেন। আবার অনেকেই পেট্রোল গাড়িতেই ভরসা রাখছেন।

তবে গাড়ি কিনে নেওয়াটাই কিন্তু বড় কথা নয়। সঙ্গে গাড়ির নানা বিষয়কে লক্ষ্য রাখতে হয়। এক্ষেত্রে যেমন গাড়ির বীমা ও কর সহ নানা নথিকে ঠিকঠাক রাখতে হয়, তেমনই অন্যদিকে গাড়ির হার্ডওয়্যারের নানারকম পরিচর্যার করতে হয়। গাড়ি মেন্টেনেন্সের যাবতীয় কাজ আমরা গ্যারেজ বা সার্ভিস সেন্টার বা কোনো অভিজ্ঞ মেকানিককে দোয়া করিয়ে থাকি। কিন্তু এমন কিছু সময় বা পরিস্থিতি তৈরি হয়, যখন হাতের কাছে কাউকেই পাওয়া যায়না। তাই নিজে গাড়ির কিছু কাজ শিখে রাখা অত্যন্ত জরুরি। এই প্রতিবেদনে তেমনই একটি কাজকে নিয়ে আলোচনা হবে।

পেট্রোল ইঞ্জিনের গাড়িতেও গাড়ির ব্যাটারি একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ জিনিস। কারণ ব্যাটারি ডাউন হয়ে গেলে গাড়ি চালু করতেই কালঘাম ছুটে যায় আরোহীর। তাই এই কাজটি শিখে রাখা সকলের পক্ষে ভীষণভাবে জরুরি। এর জন্য প্রথমেই ব্যাটারিটিকে খুঁজে নিতে হবে। সাধারণত গাড়ির সামনের অংশে, অর্থাৎ বনেটের নিচে, একটি প্লাস্টিক কিংবা ধাতব ট্রে-তে ব্যাটারি লাগানো থাকে। তবে কিছু কিছু গাড়ির ক্ষেত্রে ব্যাটারি গাড়ির পিছনের অংশেও থাকে। তাই ইঞ্জিন ঠান্ডা হলে ব্যাটারি খুঁজে সেটিকে খুলে নিতে হবে প্রথমেই। এর জন্য পজিটিভ ও নেগেটিভকে আলাদা করে স্ক্রু কুলে নিয়েই ব্যাটারি বেরিয়ে আসবে।

এবার ব্যাটারি খোলা হয়ে গেলে সেই ব্যাটারির জায়গায় নকটুন ব্যাটারি লাগানোর প্রক্রিয়া শুরু করতে হবে। তবে এক্ষেত্রে পজিটিভ ও নেগেটিভ টার্মিনালকে সঠিকভাবে নির্বাচন করে আগে সেগুলিকে সাবধানে সংযুক্ত করতে হবে। মনে রাখতে হবে, ব্যাটারি যাতে কোনোভাবে না উল্টে যায়। তাই সবগুলো টাইট করে বন্ধ করতে হবে। এরপর ক্ল্যাম্প বা হোল্ড-ডাউন মেটাল বার সংযুক্ত করতে হবে এবং ব্যাটারিটিকে তার জায়গায় সুরক্ষিত করতে বোল্টটিকে শক্ত করতে হবে। আর এভাবেই সহজে বদলে নেওয়া যায় যেকোনো গাড়ির ব্যাটারি।

whatsapp logo
Debaprasad Mukherjee
Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা