Hoop Life

জামাকাপড় ইস্ত্রি করার দিন শেষ! এই ৪ উপায়ে কয়েকমিনিটে জামাকাপড় হবে নতুনের মতো

কথায় বলে- মানুষের মেজাজ ও গাম্ভীর্য প্রকাশ পায় তার সাজপোশাকে। যদিও সেক্ষেত্রে দামি জামাকাপড় পড়ার কথা বলা হয়না, শুধুমাত্র পরিষ্কার পরিচ্ছন্ন জামাকাপড় পড়লেই ব্যক্তিত্বের এক অন্য মাত্রা ফুটে ওঠে। পুরুষ হোক বা মহিলা, সকলের ক্ষেত্রেই বিষয়টি কিন্তু একই। তবে শুধুমাত্র পরিষ্কার হলেই হবে না, পরিষ্কারের সঙ্গে ভাঁজহীন জামাকাপড় পরাটাও কিন্তু জরুরি। সেটা ফরমাল হোক বা ক্যাজুয়াল কিংবা ট্র্যাডিশনাল, যেকোনো পোশাক কুঁচকে গেলেই তার সৌন্দর্য কমে যায় অনেকটাই।

তাই জামাকাপড় ইস্ত্রি করার প্রয়োজন কমবেশি সকলেরই থাকে। কর্পোরেট কালচারে থাকা মানুষদের তো এই বিষয়টি রোজকার। কিন্তু অনেকেই আছেন যারা ইস্ত্রি করতে পারেন না। তাই লন্ড্রি থেকে ইস্ত্রি করিয়ে নেন। কিন্তু সেখানে শখের জামা বা শাড়ি নষ্ট হয়ে যাওয়ার ভয় থাকে। আবার বাড়িতে ইস্ত্রি করতে গেলেও রয়েছে ঝুঁকি। এই প্রতিবেদনে এমনই কয়েকটি উপায়ের প্রসঙ্গে বলবো, যার মাধ্যমে এইসব ঝুঁকি ছাড়াই কাপড়ের কুঁচকে যাওয়া ভাব আটকানো যায়।

■ সাদা ভিনিগার: কাপড় কাচার পর অনেকসময় সেটি কুঁকড়ে যায়। এই সমস্যা থেকে মুক্তি দিতে লারে সাদা ভিনিগার। একটি বালতিতে কিছুটা জল নিয়ে তার মধ্যে কিছুটা সাদা ভিনিগার মিশিয়ে সেই জলে কাপড়টি ধুয়ে মিলে দিলেই কুঁচকে যাওয়া ভাব অনেকটাই কেটে যাবে।

■ হেয়ার স্ট্রেইটনার: মেয়েদের কুঁচকে যাওয়া চুল সাময়িক সোজা রাখতে এই মেশিনটি ব্যবহৃত হয়। তবে এর মাধ্যমে কাপড়ের কুঁচকে যাওয়া ভাবকেও কাটিয়ে তোলা যায়। শুধুমাত্র মেশিনটি গরম করে কাপড়ের কোঁচকানো জায়গায় টানটান করে ঘষে নিতে হবে বারকয়েক।

■ হেয়ার ড্রায়ার: হেয়ার ড্রায়ার মূলত চুল শুকোতে ব্যবহার করা হয়। তবে এর মাধ্যমে কাপড়ে ইস্ত্রীর কাজও কিন্তু করা যায়। সেটি চালু করে বারকয়েক কাপড়ের কুঁচকে যাওয়া অংশে বুলিয়ে দিলেই কিন্তু কাপড়ে ইস্ত্রির বিকল্প হয়ে ওঠে এটি।

■ ওয়াশিং মেশিন: অনেক ওয়াশিং মেশিনে আয়রন করার অপশন থাকে। তাই জামাকাপড় কাচার পর এক্কেবারে ওয়াশিং মেশিনেই করা যায় ইস্ত্রির কাজটি।

Related Articles