Hoop Life

Lifestyle: ছাদে-বাগানে বসিয়ে ফেলুন এই ৫ শীতকালীন ফুল গাছ, সেজে উঠবে বাড়ি

শীতকাল মানেই মানুষের মনের মধ্যে যে কয়েকটা জিনিস ঘুরপাক খায়। তা হল পিকনিক আর আরেকটি ব্যাপার হল কিভাবে আপনি ফুল দিয়ে নিজের বাড়িকে সাজাতে পারেন। শীতকালে কিন্তু প্রচুর পরিমাণে সুন্দর সুন্দর দেখতে ফুল পাওয়া যায়। এই ফুলগুলো দেখতে যেমন ভাল লাগে ঠিক তেমনি আপনার বাগানকে এবং ছাদকে কিন্তু অনেক সৌন্দর্য দান করবে।

খুব সামান্য যত্নেই কিন্তু শীতের হালকা রোদে এই কাজগুলো আপনার বাগান অথবা ছাদকে সৌন্দর্য দান করবেন। তাই প্রথমেই আপনাকে নার্সারি থেকে কতগুলি চারা কিনে আনতে হবে। তারপরে কিন্তু এই গাছগুলি আপনি রোপন করলে দেখবেন কত সুন্দর হয়ে গেছে আপনার বাড়ি। তাহলে প্রথমেই দেখে নিন এই শীতকালে কোন ফুলের গাছগুলি আপনি নার্সারিতে গিয়ে কিনে আনবেন।

১) শীতকাল মানেই প্রথম যে ফুলের কথা মনে পড়ে, তা হল গোলাপ। ছাদ বা বাগানে বড় বড় গোলাপ দেখতে কার না ভালো লাগে, প্রথমে চারাগুলো কিনে আনুন, তারপরে মাটি তৈরি করে টবের মধ্যে বসিয়ে দিন, দেখবেন যত ঠান্ডা পড়বে, তত গোলাপের আকার বড় বড় হবে।

২) এরপরেই যে ফুলটির কথা সাধারণত আমাদের সকলের মনে আসে সেটি হলো গাঁদা। গাঁদা অত্যন্ত ভালো একটি শীতকালীন ফুল। গাঁদা ফুল যত্ন করা ভীষণ সহজ, মাঝে মধ্যে একটু সার দিয়ে দিলেই গাঁদা ফুল কিন্তু বেশ বড় হতে পারে। সেক্ষেত্রে হলুদ, কমলা ফুল ব্যবহার করতে পারেন।

৩) সম্প্রতি আরেকটি ফুল বেশ মানুষের মনে জায়গা করে নিয়েছে। সেটি হল পিটুনিয়া। এটি দেখতে ভারী সুন্দর লাগে নীল, বেগুনি, লাল, সাদা রংয়ের পিটুনিয়া যদি সুন্দর সুন্দর টবে, বাগানে কিংবা বারান্দায় অথবা ছাদে রাখতে পারেন, তাহলে কিন্তু আপনার ছাদ বাগানের সৌন্দর্য বেড়ে যাবে।

৪) আর যে ফুলের কথা না বললে শীতকালটা প্রায় অনেকটাই অসম্পূর্ণ থাকে, তা হল চন্দ্রমল্লিকা। চন্দ্রমল্লিকার চারা কিনে এনে মোটামুটি যদি একটু আগে থেকে লাগাতে পারেন, তাহলে কিন্তু দেখবেন আপনার ছাদ বাগান ভর্তি হয়ে গেছে সুন্দর সুন্দর চন্দ্রমল্লিকা ফুলে।

৫) যারা বড় বড় ফুল পছন্দ করেন, তারা কিন্তু শীতকালের বাগানে অথবা ছাদেতে ডালিয়া ফুল বসাতেই পারেন। এই ডালিয়া ফুলও কিন্তু খুব সহজেই বেড়ে ওঠে এবং বড় বড় ফুল দেয় ডালিয়া। মাঝে মধ্যে একটু গোবর পচা সার দিলেই কেল্লাফতে।

Related Articles