whatsapp channel

বাড়ির টবে রজনীগন্ধা চাষ করুন সহজ পদ্ধতি শিখে নিন

আমাদের আজকের বিষয় অবশ্যই ফুল। তাই জসীম উদ্দিনের এই কবিতার লাইনগুলি বিশেষভাবে মাথায় এলো। "ফুল নেয়া ভাল নয় মেয়ে। ফুল নিলে ফুল দিতে হয়, – ফুলের মতন প্রাণ দিতে হয়।…

Avatar

HoopHaap Digital Media

Advertisements
Advertisements

আমাদের আজকের বিষয় অবশ্যই ফুল। তাই জসীম উদ্দিনের এই কবিতার লাইনগুলি বিশেষভাবে মাথায় এলো।
“ফুল নেয়া ভাল নয় মেয়ে।
ফুল নিলে ফুল দিতে হয়, –
ফুলের মতন প্রাণ দিতে হয়।
যারা ফুল নিয়ে যায়,
যারা ফুল দিয়ে যায়,
তারা ভুল দিয়ে যায়,
তারা কুল নিয়ে যায়।”
যাইহোক, আপনার বাড়িতে বা ফ্ল্যাটে যদি সামান্য জায়গা থাকে গাছ রোপণ করার জন্য তবে আপনি একবার রজনীগন্ধা ফুল টবে লাগিয়ে দেখতে পারেন। রজনীগন্ধা হল একটি কন্দাল ফুল, যেকোনো প্রতিকূল পরিবেশেও টিকে থাকতে পারে। এই ফুল সাধারণত ৪-৫ দিন পর্যন্ত সতেজ থাকে। এখন প্রশ্ন হল কীভাবে আমি এই ফুলের গাছ টবে চাষ করবো।

Advertisements

টবে রজনীগন্ধা ফুলের চাষের জন্য যা করা দরকার তা হল :-
কন্দ লাগাবার সেরা সময় আপনাকে চয়ন করতে হবে। অক্টোবর হতে মধ্য নভেম্বর অন্যদিকে মার্চের মধ্য থেকে এপ্রিলের শেষ পর্যন্ত হল আদর্শ সময়। একটি টবে সাধারণত ২টি কন্দ লাগানো যায়, তাই মাঝারি মাপের টব কিনুন।

Advertisements

কাঁদা যুক্ত মাটি ব্যবহার করবেন না। যদি মাটি স্যাঁতসেঁতে থাকে টবে আর জল ব্যবহার করবেন না। এই ফুল চাষের জন্য উষ্ণ ও আর্দ্র আবহাওয়া প্রয়োজন। তাই মাটি যাতে বেশী ভিজে কাদা কাদা না হয় সেদিকে খেয়াল রাখতে হবে।

Advertisements

সার হিসেবে আপনি গোবর সার বা তরল সার ব্যবহার করতে পারেন। নির্দিষ্ট পরিমান জল নিয়ে তাতে অল্প সার মিশিয়ে মাটিতে মিশিয়ে দিন। এতে ফলন বৃদ্ধি হবে। এক্ষেত্রে বলে রাখা ভালো, অনেকে কন্দর পরিবর্তে রজনীগন্ধা ফুলের বীজ রোপণ করে এঁটেল মাটিতে।

Advertisements

এবারে আসি পরিচর্যাতে :-
এই গাছ খুব নরম হয়, তাই আপনাকে কিছু জিনিস জোগাড় করে রাখতে হবে আগে ভাগে। প্লাস্টিকের পাইপ, পাট কাঠি,কঞ্চি,শক্ত লাঠি এইসব উপকরণ লাগবে। এগুলি দিয়ে গাছগুলিকে ঠেকনা দিয়ে রাখা যায়। আচ্ছা, মাঝে মধ্যে মাটি খুঁচিয়ে দিতে হবে, এবং সার দিতে হবে। খেয়াল রাখবেন ওই মাটিতে যেন বেশি জল না থাকে, তবে গোড়ায় পচন আসতে পারে।

এছাড়া অন্যান্য ফুলের থেকে এই ফুলে পোকামাকড় বেশি বাসা বাঁধে। হয়তো সুগন্ধ ওদেরকেও টানে। এক্ষেত্রে আপনি যদি আপনার সাধের ফুল গাছটিকে রক্ষা করতে চান তবে গাছের গোড়ার মাটিতে নির্দিষ্ট জলে কুপ্রাভিট অথবা ব্যাভিস্টিন মিশিয়ে দিতে হবে এবং প্রতিমাসে একবার নিয়মিত কীটনাশক স্প্রে করে দিতে পারেন। এগুলি আপনি নার্সারিতে পেয়ে যাবেন। আর যদি আপনি বাড়িতে একটা শখ করে এই ফুল গাছ লাগান তবে শুধু স্প্রে করলেই হবে। নিন তৈরি আপনার রজনীগন্ধা ফুলের গাছ। সুগন্ধ নিন, মন ভালো রাখুন, পরিশ্রমে সার্থকতা আনুন।

whatsapp logo
Advertisements
Avatar
HoopHaap Digital Media