ভাতের সঙ্গে খাওয়ার জন্য কাতলা মাছের দুটি রেসিপি শিখে নিন

বাঙালি মানেই মাছে-ভাতে বাঙালি। আর বর্তমান পরিস্থিতিতে যা গরম পড়েছে রবিবার মানেই প্রত্যেকেরই হেঁসেলে মাংস আসছেনা এমনটাই দেখা যাচ্ছে। তাই মাছ প্রিয় বাঙালি রান্নাঘরে দেখে নিন ভাতের সঙ্গে খাওয়ার জন্য…

HoopHaap Digital Media

বাঙালি মানেই মাছে-ভাতে বাঙালি। আর বর্তমান পরিস্থিতিতে যা গরম পড়েছে রবিবার মানেই প্রত্যেকেরই হেঁসেলে মাংস আসছেনা এমনটাই দেখা যাচ্ছে। তাই মাছ প্রিয় বাঙালি রান্নাঘরে দেখে নিন ভাতের সঙ্গে খাওয়ার জন্য কাতলা মাছের দুটি অসাধারণ রেসিপি।

১) কাতলা মাছের পাতলা ঝোল

উপকরণ
মাছ ১০ টুকরো
৩ টি আলু টুকরো করে কাটা
বেগুন টুকরো করে কাটা
পেঁয়াজ কুচি করে কাটা
আদা বাটা ১ টেবিল চামচ
কালোজিরে ১ টেবিল চামচ
নুন মিষ্টি স্বাদ মত
টমেটো বাটা ২ টেবিল চামচ
হলুদ গুঁড়ো ১ চা চামচ
লঙ্কা গুঁড়ো ১ চা চামচ
চিরে রাখা কাঁচালঙ্কা স্বাদমতো
সরষের তেল ১ কাপ

প্রণালী

মাছের টুকরোগুলোকে প্রথমে নুন, হলুদ মাখিয়ে রাখতে হবে। এরপর কড়াইতে সরষের তেল গরম করে আলু হালকা করে ভেজে তুলে রাখতে হবে। এরপর আরো একটু সরষের তেল দিয়ে মাছগুলো ভেজে তুলে রাখতে হবে। আরো একটু সরষের তেল দিয়ে তাতে কালোজিরে, পেঁয়াজ কুচি, কাঁচা লঙ্কাফোড়ন দিতে হবে। এরপর টমেটো বাটা, স্বাদমতো নুন, মিষ্টি হলুদ গুঁড়ো, লঙ্কাগুঁড়ো দিয়ে ভালো করে কষাতে হবে। কষানো হয়ে গেলে ভেজে রাখা মাছ, আলু এবং বেগুন দিয়ে দিতে হবে। ভালো করে কষানো হয়ে গেলে আদাবাটা দিতে হবে। খানিকক্ষণ কষানোর পর গরম জল দিয়ে খানিকক্ষণ চাপা দিয়ে রাখতে হবে। চাপা খুলে খানিকটা ঝোল রেখে গরম গরম পরিবেশন করুন ‘কাতলা মাছের পাতলা ঝোল’।

২) কাতলা রসা

উপকরণ
মাছের টুকরো ১০
সরষের তেল ১ কাপ
পেঁয়াজ বাটা ১ টেবিল চামচ
কুচানো পেঁয়াজ ১ কাপ
টক দই ১ কাপ
কাজু বাটা ১ টেবিল চামচ
টমেটো বাটা ২ টেবিল চামচ
রসুন বাটা ১ টেবিল চামচ
নুন মিষ্টি স্বাদমতো
তেজপাতা, শুকনো লংকা দুটি, এলাচ, লবঙ্গ
লঙ্কা বাটা ২ টেবিল চামচ
হলুদ গুঁড়ো ১ চা চামচ
লঙ্কা গুঁড়ো ১ চা চামচ

প্রণালী

প্রথমেই ফ্রাইং প্যানে তেল গরম করে মাছগুলো ভেজে তুলে রাখতে হবে। এরপরে পুরো সরষের তেল দিয়ে তাতে তেজপাতা, শুকনো লঙ্কা, এলাচ, লবঙ্গ, দারচিনি দিয়ে তার মধ্যে কুচানো পেঁয়াজ দিয়ে দিতে হবে। এর মধ্যে সমস্ত গুঁড়ো মশলা নুন চিনি স্বাদমতো দিয়ে দিতে হবে। তারপর টমেটো বাটা, রসুন বাটা, পেঁয়াজ বাটা, টক দই কাজু বাদাম বাটা, লংকা বাটা দিয়ে ভালো করে কষাতে হবে। ভালো করে কষানো হয়ে গেলে মাছের টুকরোগুলো দিয়ে গরম জল দিয়ে খানিকক্ষণ ঢাকা দিয়ে রাখতে হবে। ঢাকা খুলে ভালো করে কষিয়ে নিলেই একেবারে তৈরি হয়ে যাবে গরম গরম ‘কাতলা রসা’।

Leave a Comment