whatsapp channel

Vastu Tips: বাড়ির বারান্দায় রাখুন এই গাছের টব, ভাগ্যের চাকা ঘুরবে নিশ্চিতভাবে

ভারতের প্রাচীন শাস্ত্রের মধ্যে অন্যতম হল বাস্তুশাস্ত্র। শুধু ভারতে নয়, গোটা এশিয়া ভূখণ্ডে এখনো বহুলভাবে প্রচলিত এই শাস্ত্র। বাস্তুশাস্ত্রে মূলত গৃহসজ্জা এবং তার বিভিন্ন রীতিনীতি নিয়ে আলোচনা করা হয়। কোন…

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

Advertisements
Advertisements

ভারতের প্রাচীন শাস্ত্রের মধ্যে অন্যতম হল বাস্তুশাস্ত্র। শুধু ভারতে নয়, গোটা এশিয়া ভূখণ্ডে এখনো বহুলভাবে প্রচলিত এই শাস্ত্র। বাস্তুশাস্ত্রে মূলত গৃহসজ্জা এবং তার বিভিন্ন রীতিনীতি নিয়ে আলোচনা করা হয়। কোন জিনিস বাড়ির কোথায় রাখলে বাড়ির উপর ইতিবাচক শক্তির প্রভাব বৃদ্ধি পাবে বা কোন জিনিস কোন দিকে রাখলে তার প্রভাব হবে মারাত্মক, তা বিস্তারিত আলোচনা করা হয় বাস্তুশাস্ত্রে। জীবনে এর জীবন্ত প্রভাব বর্তমান। তাই অনেকেই মেনে চলে বাস্তুশাস্ত্র।

Advertisements

এদিকে বাড়িতে নানা গাছ লাগানোর অভ্যেস আমাদের সকলের কমবেশি আছে। কেউ বাড়ির সামনে ফল ও সবজির বাগান তৈরি করেন, কেউ আবার জায়গার অভাবে বাড়ির ব্যালকনি ও ছাদে টবে নানা ফুলগাছ ও ক্যাকটাস গাছ লাগিয়ে থাকেন। কেউ আবার বেডরুমের যেকোনো কোণায় বিভিন্ন ইনডোর গাছ লাগিয়ে থাকেন। বিজ্ঞান যেমন বলে ঘরের ভেতর গাছ লাগানোর সুফল, তেমনই বাস্তুশাস্ত্রেও এর উপযোগিতা সম্পর্কে বিশেষ উল্লেখ রয়েছে। এই প্রতিবেদনে আপনাদের জানাবো বাস্তুশাস্ত্র মতে যে গাছ লাগলে ঘরে শান্তি ও সমৃদ্ধি বজায় থাকে, তার বিষয়ে।

Advertisements

অ্যালোভেরা হল একটি অতি পরিচিত গাছ। ত্বকের উপর এই গাছের জেলের প্রভাবের জন্য এই গাছ অনেকের কাছে পরিচিত। বাস্তুশাস্ত্র মতে, বাড়িতে অ্যালোভেরার গাছ লাগানো খুবই শুভ। এটি বাড়িতে রাখলে পরিবারে সুখ ও সমৃদ্ধি আসে। বাড়ির পশ্চিম দিকে এই গাছ লাগলে জীবনে উন্নতির পথ খুলবে বলে মত দিয়ে থাকেন বাস্তুবিদরা। এছাড়াও, যদি কেউ প্রেমজীবনে সমস্যার সম্মুখীন হয়, তার বাড়ির পূর্ব দিকে অ্যালোভেরার গাছ লাগালে জীবনে প্রেম বাড়ে। এছাড়াও বাড়ির বারান্দায় এই গাছ লাগানো হলে বাড়িতে অর্থভাব দূর হয়। কারণ অ্যালোভেরা বাড়িতে রাখলে নেতিবাচক শক্তি দূর হয়।

Advertisements

প্রসঙ্গত, ত্বকের জন্য একটি অত্যধিক উপকারী গাছ হল অ্যালোভেরা। বর্তমানে ভারতে এই গাছের চাহিদা বাড়ছে। এলোভেরা জেল দিয়ে যেমন বিভিন্ন ফেস ওয়াশ, ফেস ক্রিম, সাবান তৈরি হয়, তেমনই আবার অনেকে বাজার থেকে কাঁচা এলোভেরা কিনে এনেও ব্যবহার করেন। এই গাছের কাঁচা জেল ত্বকে লাগালে ত্বকের উজ্জ্বলতা বাড়ে এবং ত্বক সতেজ থাকে।

Advertisements

Disclaimer: প্রতিবেদনটি তথ্য ও অনুমানের উপর ভিত্তি করে লেখা হয়েছে। কুসংস্কারকে প্রশ্রয় দেওয়া আমাদের উদ্দেশ্য নয়।

whatsapp logo
Advertisements
Debaprasad Mukherjee
Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা