Hoop Life

Vastu Plant: পকেট ভরে থাকবে কড়কড়ে নোটে, পৌষের আগেই বাড়ির প্রবেশদ্বারে লাগান এই গাছ

পুরাকাল থেকেই সভ্যতা ও সংস্কৃতির দেশ হুসেব গণ্য করা হয় ভারতকে। আর এই দেশের প্রাচীনতম শাস্ত্রগুলির মধ্যে অন্যতম হল বাস্তুশাস্ত্র। বহু শতাব্দী ধরে এই শাস্ত্র আমাদের বসতবাড়ি সাজানো গোছানোর বিষয়ে নানা তথ্য দিয়ে আসছে। বাড়ির কোথায় কোন জিনিস রাখলে, বাড়িতে লক্ষ্মীর বসবাস হয়, সেই বিষয়েও নানা মত দিয়ে থাকেন বাস্তুবিদরা। তেমনই বাড়িতে কোন গাছ লাগলে, সেই বাড়িতে সমৃদ্ধির দেবীর কৃপা বর্ষণ হয়, সেই বিষয়েও উল্লেখ রয়েছে বাস্তুশাস্ত্রে। এছাড়াও বাড়িতে ইতিবাচক ও নেতিবাচক শক্তির প্রভাব সম্পর্কেও আলোচনা হয় এই শাস্ত্রে।

বাস্তুশাস্ত্র মতে, বাড়ির বাইরে ও ভেতরে বেশ কিছু গাছ রাখা হলে, তার প্রভাবে পরে আমাদের জীবনের উপর। কারণ কিছু গাছের যেমন নেতিবাচকতা দূর করার শক্তি থাকে, তেমনই, কিছু গাছ বাড়িতে রাখা হলে দেবদেবীর কৃপালাভ হয়ে থাকে। তেমনই কিছু গাছ হল মানিপ্ল্যান্ট, জেড প্ল্যান্ট, লাকি প্ল্যান্ট, ফ্রেন্ডশিপ প্ল্যান্ট ইত্যাদি। আর ঝাউ গাছ হল এমনই একটি গাছ, যা বাড়িতে রাখা হলে সংসারে আসে সুখের জোয়ার। একনজরে দেখে নিন এই গাছ ও তার সম্পর্কে বিস্তারিত তথ্য।

আমাদের চারপাশে এই ঝাউ গাছের অধিক্য থাকে। অনেকসময় রুক্ষ্ম ও শুস্ক এলাকায় এই গাছের বন তৈরি হতে দেখা যায়। এই ঝাউ গাছ দেখতে সুন্দর এবং এবং এই গাছের ওয়াটা দিয়ে ঘর সাজানো সহ নানা কারুকার্যে এটি ব্যবহৃত হয়ে থাকে। অনেকেই আবার বাড়ির ছাদ, ব্যালকনি, আঙিনা এবং বাগানে সৌন্দর্য্যবৃদ্ধির জন্য এই গাছ লাগিয়ে থাকেন। তবে শুধুমাত্র সৌন্দর্য নয়, এই গাছের প্রভাবে আমাদের জীবনেও নানা পরিবর্তন আসে।

বাস্তুশাস্ত্র মতে, ঝাউ গাছকে ময়ূরপঙ্খী গাছ বলা হয়ে থাকে। তাই এই গাছ দেবী লক্ষ্মী ও দেবী সরস্বতীর খুব প্রিয় গাছ। তাই এই গাছ বাড়ির দরজার দুপাশে রাখা হলে সেই বাড়িতে ইতিবাচক শক্তির আগমন ঘটে। এর ফলে বাড়ি থেকে সব নেতিবাচকতা দূর হয়। এছাড়াও কোনো বাড়িতে চরম অর্থসংকট থাকলে সেই বাড়িতে একজোড়া ঝাউ গাছ এনে রাখলে সেই অর্থাভাব দূর হয়। এছাড়াও বাড়ির সিংহ দরজায় ঝাউ গাছ লাগালে সেই বাড়ির উপর দেবী লক্ষ্মীর কৃপা বর্ষিত হয়।

Disclaimer: প্রতিবেদনটি তথ্য ও অনুমানের উপর রচিত। কোনোরূপ কুসংস্কারকে প্রশ্রয় দেওয়া প্রতিবেদকের অভিপ্রায় নয়।

Related Articles