whatsapp channel

Lifestyle: বর্ষাকালে মেয়েদের গোপনাঙ্গে চুলকানি সহ অন্যান্য সমস্যা এড়াতে ৫টি ঘরোয়া টিপস

বর্ষা কাল শুরু হয়ে গিয়েছে। ইতিউতি বিক্ষিপ্ত বৃষ্টি হচ্ছে। আগামী দিনে ঢেলে বৃষ্টি হবে। এই বৃষ্টি শুরু হওয়া মানেই ঘরে পোকার উপদ্রব শুরু। কেন্নো, পিঁপড়া, মশা, কেঁচো, ইত্যাদি নানান পোকামাকড়…

Avatar

বর্ষা কাল শুরু হয়ে গিয়েছে। ইতিউতি বিক্ষিপ্ত বৃষ্টি হচ্ছে। আগামী দিনে ঢেলে বৃষ্টি হবে। এই বৃষ্টি শুরু হওয়া মানেই ঘরে পোকার উপদ্রব শুরু। কেন্নো, পিঁপড়া, মশা, কেঁচো, ইত্যাদি নানান পোকামাকড় ঘরে উঠে আসে। এছাড়াও, জামা কাপড় শুকোতে চায় না, চারিদিক স্যাঁতস্যাঁতে হয়ে থাকে। সব মিলিয়ে বর্ষাকালে অনেকেরই মন খারাপ হয়। কিন্তু, এই সময় মেয়েদের সমস্যা অন্যদিক থেকে আরেকটু বেশি বৃদ্ধি পায়। আজ আমরা মেয়েদের কিছু গোপন সমস্যা নিয়ে আলোচনা করবো।

মেয়েদের যৌনাঙ্গ সব সময় পরিষ্কার রাখা উচিত। বিশেষত বর্ষা ও গরম কালে। যেহেতু, এখন বর্ষার সময় তাই বর্ষাকালে কি কি সমস্যা হতে পারে এবং এর সমাধান কী তাই নিয়েই গোটা আলোচনা। জানতে চাইলে পড়তে থাকুন।

সমস্যা – বর্ষার সময় তাপমাত্রার পরিবর্তনের কারণে গোপনাঙ্গে ব্যাকটেরিয়া ও ছত্রাক বাসা বাঁধে। ফলে, আচমকা চুলকানি, লাল হয়ে যাওয়ার মতন সমস্যা দেখা দেয়। এই সময় গোপন জায়গার পি এইচ লেভেল কমে যায়, ফলে ইনফেকশন হওয়ার চান্স বেশি থাকে। এমনকি এই সমস্ত ব্যাকটেরিয়া জমার করবে দুর্গন্ধ তৈরি হয়।

১) প্রতিকার – শুকনো অন্তর্বাস পরতে হবে। ঢিলে অন্তর্বাস পরা উচিত। প্রতিবার ডেটল দিয়ে পরিষ্কার করবেন। এবং একাধিক অন্তর্বাস কিনে রাখতে হবে।

২) প্রতিকার – গোটা দিনে দুবার করে অন্তর্বাস পরিবর্তন করতে হবে। পিরিয়ড চলাকালীন, দিনে অন্তত দুই থেকে তিন বার প্যাড পরিবর্তন করা উচিত। যৌনাঙ্গ ঠান্ডা অ্যালোভেরা জেল ব্যবহার করা যেতে পারে, স্নানের পর।

৩) প্রতিকার – সামান্য ডেটল জলে গুলে দিনে একবার গোপন জায়গা ধুয়ে ফেলা উচিত।

৪) প্রতিকার বেশি করে জল পান করতে হবে, যাতে ভিতরের ময়লা জল হয়ে বেরিয়ে যায় শরীর থেকে।

৫) প্রতিকার মিলনের আগে ও পরে যৌনাঙ্গ অবশ্যই জল দিয়ে পরিষ্কার করতে হবে। এক্ষেত্রে সাবান ব্যাবহার নিষ্প্রয়োজন।

সামনেই বর্ষা আসছে। মাথার চুল থেকে পায়ের নখ পর্যন্ত যত্ন নেওয়া উচিত। পাশাপাশি গোপন অঙ্গের যত্ন বেশি করে নেওয়া উচিত।

whatsapp logo