Hoop Life

Lifestyle: চটজলদি জলের বোতল ঝকঝকে পরিষ্কার করার টিপস

জলের বোতল প্রত্যেকের বাড়িতেই থাকে তবে বর্তমানে প্লাস্টিকের বোতল ব্যবহার করার প্রচলন অনেকটাই কমে যাচ্ছে। এর বদলে আসছে মাটির বোতল মাটির অথবা স্টিলের বোতল কিংবা তামার বোতল। যদিও এই বোতলগুলো দাম একটু বেশি হয়। কিন্তু এগুলি স্বাস্থ্যের জন্য অনেক বেশি ভালো। তা সত্বেও আমাদের বেশির ভাগের বাড়িতেই এখনও প্লাস্টিকের বোতল ব্যবহার করা হয়।

প্লাস্টিকের বোতলকে ভালোভাবে পরিষ্কার করার জন্য অবশ্যই একটা পয়সাও আপনাকে খরচ করতে হবে না। বাড়িতে থাকা খুব সাধারন একটি উপাদান যা আপনি ফেলে দেন এমন উপাদান দিয়ে আপনি চটজলদি বোতল পরিষ্কার করে ফেলতে পারবেন। অসাধারণ উপাদানটি হলো খবরের কাগজ। প্লাস্টিকের বোতলের নিচে অনেক সময় হলুদ দাগ পড়ে যায়। এগুলি আর কিছুই না জলের মধ্যে থাকা উপাদান দীর্ঘদিন ধরে বোতলের মধ্যে জমতে জমতে এই বিশ্রী দাগ পড়ে যায়। আমরা জলের বোতল পরিষ্কার করার জন্য তেঁতুল, লেবুর রস, বেকিং সোডা কত কিছুইনা ব্যবহার করে থাকে।

কিন্তু প্রত্যেকটা জিনিস কিন্তু আপনাকে দোকান থেকে কিনে আনতে হবে। কিন্তু খবরের কাগজ প্রত্যেকের বাড়িতেই থাকে আপনি যদি এই খবরের কাগজ বিক্রি না করে দিয়ে ফেলে দেওয়া খবরের কাগজ বোতলের জলের মধ্যে কুচি করে রেখে প্রায় একদিন বা একরাত রেখে দিয়ে তারপরে বোতল থেকে খবরের কাগজে টুকরোগুলো সাবধানে বার করে নিয়ে জল দিয়ে পরিষ্কার করে ফেলতে পারেন। তাহলে দেখবেন বোতল একেবারে ঝকঝকে পরিষ্কার হয়ে গেছে।

তবে বর্তমানে প্লাস্টিক দ্রব্য বর্জন করা একান্তই প্রয়োজনীয় আগেকার দিনের মতো মাটির মাটির কলসি অথবা আপনার যদি সামর্থ্য থাকে তাহলে মোটামুটি ২০০ টাকার মধ্যে মাটির জলের বোতল অথবা তা আমার জলের বোতল যার এক লিটারের দাম মোটামুটি ৫০০ টাকা। তাহলে তা ব্যবহার করতে পারেন। এই ধরনের বোতলগুলো শরীরের জন্য ভীষণ ভালো। বা সেরকম যদি সম্ভব না হয় তাহলে কাছাকাছি কোন কাঁচের দোকানে গিয়ে কাঁচের বোতলের খোঁজ করতে পারেন প্লাস্টিকের বোতল। শরীরের জন্য ভীষণ উপকারী। একটি উপাদান দীর্ঘদিন ধরেই প্লাস্টিকের বোতলে জল রাখার ফলে সেই জল খাওয়ার ফলে আমাদের শরীরে ক্যান্সারে আক্রান্ত হওয়ার সম্ভাবনা অনেকাংশে বেড়ে যায়।

Related Articles