whatsapp channel

Lifestyle: বাড়ির জলের ট্যাংক সহজে পরিষ্কার করার টিপস

মাসে অন্তত একদিন জলের ট্যাংক পরিষ্কার করুন, না হলে কিন্তু জলের ট্যাংকের মধ্যে ব্যাকটেরিয়া জীবাণু বাসা বাঁধতে পারে, আর সেই জল যদি আপনি রান্নার কাজে ব্যবহার করেন অথবা সেই জল…

Avatar

HoopHaap Digital Media

মাসে অন্তত একদিন জলের ট্যাংক পরিষ্কার করুন, না হলে কিন্তু জলের ট্যাংকের মধ্যে ব্যাকটেরিয়া জীবাণু বাসা বাঁধতে পারে, আর সেই জল যদি আপনি রান্নার কাজে ব্যবহার করেন অথবা সেই জল যদি আপনি স্নান বা ধোয়ার জন্য ব্যবহার করেন, সেটি কিন্তু আপনার জন্য একেবারেই স্বাস্থ্যকর নয়। মাসে অন্তত একবার জলের ট্যাংক পরিষ্কার করার ব্যবস্থা করুন।

জলের ট্যাংক পরিষ্কার করার জন্য প্রথমেই আপনাকে যা করতে হবে তার জন্য জলের ট্যাঙ্ক থেকে জল খালি করতে হবে জল খালি করে যদি ছোট হয়, তাহলে সবাই মিলে ধরে ধরে একটুখানি ট্যাংক থাকে উল্টিয়ে দেবেন, উল্টো করে রাখতে হবে বেশ কিছুক্ষণ, দেখবেন জল যেন এক ফোটাও না থাকে। তবে যাদের পক্ষে উল্টোনো সম্ভব নয়, তারা ঐ অবস্থাতেই তাকে ভাল করে জল শুকিয়ে নেবেন।

এরপর ব্লিচিং পাউডার ট্যাংকের দেওয়ালের গায়ে ভালো করে ছড়িয়ে দেবেন। এরপর একটি শ্যাওলা পরিষ্কার করার লোহার ব্রাশ দিয়ে ভালো করে ভেতরটা পরিষ্কার করতে হবে যদি অসুবিধা হয় তাহলে ব্রাশের সঙ্গে একটি বড় লাঠি বেঁধে নিতে পারেন, তাহলে ওপর থেকে ভালো করে, অন্তত কুড়ি মিনিটেই অবস্থায় রেখে দিতে হবে তারপরে আবারো ভাল করে জল দিয়ে পরিষ্কার করে নিতে হবে, সেক্ষেত্রে পাইপ ও ভালো করে পরিষ্কার করতে হবে। তবে খেয়াল রাখবেন ব্লিচিং পাউডার যেন কোনভাবেই না জলের মধ্যে থেকে যায়।

whatsapp logo
Avatar
HoopHaap Digital Media