Hoop NewsHoop Trending

Summer Holiday: কমেছে গরমের দাপট, কবে খুলবে স্কুল? জারি হল শিক্ষা দপ্তরের নতুন আপডেট

গত এপ্রিল মাস জুড়ে গোটা ভারতবর্ষ সহ পশ্চিমবাংলা তাপপ্রবাহের শিকার হয়েছে। গরমে ঝলসে গেছে পশ্চিমবঙ্গবাসী। যাদের একান্ত বাইরে বেরোতেই হবে, তারা ছাড়া প্রত্যেককেই বাড়িতে থাকার পরামর্শ দিচ্ছিলেন চিকিৎসকরা। দুপুর গড়াতে না গড়াতেই শুকনো উষ্ণ বায়ু গোটা পশ্চিমবঙ্গের আবহাওয়াকেই ভীষণ বিরক্তিকর করে তুলছিল। এরকম পরিস্থিতিতে স্কুল বন্ধ করে দেওয়ার সিদ্ধান্ত নেন পশ্চিমবঙ্গ সরকার। বাচ্চারা স্কুলে গিয়ে আরো অসুস্থ হয়ে যেতে পারে, সেই ভয় পেয়েই তাদের ছুটি বাড়িয়ে দেওয়া হয়।

কিন্তু এখন কি হবে? এখন তো বৃষ্টি হয়ে তাপমাত্রা অনেকটা কমে গেছে তাহলে কি আবার নতুন করে বিদ্যালয় খুলবে? নতুন আপডেট জানানো হলো শিক্ষা দপ্তরের তরফ থেকে। প্রাথমিক বিদ্যালয়ের জন্য ছুটি ছিল ১৩ই মে থেকে ৩১শে মে পর্যন্ত। আর মাধ্যমিক উচ্চ মাধ্যমিক বিদ্যালয়ের জন্য ছুটি ছিল ৯ই মে থেকে ৩১শে মে পর্যন্ত। গরম কমে যাওয়ায় এবার স্কুল খোলার জন্য দাবি করছেন শিক্ষক মহল।

বঙ্গীয় প্রাথমিক শিক্ষক সমিতি আর পশ্চিমবঙ্গ প্রধান শিক্ষক সমিতি মূলত দুটি কারণে স্কুল খোলার দাবি জানিয়েছেন তাদের মতে,

প্রথমত, এত ছুটি থাকলে ছাত্র-ছাত্রীরা পড়াশোনা থেকে অনেকটা পিছিয়ে পড়বে।

দ্বিতীয়তঃ, উচ্চমাধ্যমিক স্তরে সেমিস্টার পদ্ধতি চালু থাকায় পড়াশুনার দীর্ঘক্ষন ক্ষতি হতে পারে। আবহাওয়া ঠান্ডা হওয়ার কারণে তবে কি আবার স্কুলের পঠন-পাঠন শুরু হবে?

এ প্রশ্নের উত্তরে শিক্ষা দপ্তর জানিয়েছে,ফুল খোলার বিষয়ে তারা কোন আনুষ্ঠানিক শিক্ষকমহলের এই বিষয়গুলি তারা বিবেচনা করে দেখছে। সর্বশেষ আপডেট থেকে যা জানতে পারা যাচ্ছে, ২০২৪ সালের ৩রা জুন পর্যন্ত গরমের ছুটি থাকছে।

Related Articles