whatsapp channel

Weather Forecast: বৃহস্পতিবারও ৯ জেলায় বৃষ্টির পূর্বাভাস, কবে পরিস্কার হবে আবহাওয়া!

ঠান্ডায় ঠান্ডায় পেরিয়েছে ২০২৪-এর জানুয়ারি। জানুয়ারির শেষলগ্নে কয়েকদিন হাড়কাঁপানো ঠান্ডা ছিল রাজ্যজুড়ে। বলা যায়, মকর সংক্রান্তির সময় থেকেই শীতের দোর খুলে গিয়েছিল বাংলার বুকে। সেই সঙ্গে উত্তরে হাওয়ার প্রভাবে বাংলার…

Avatar

Debaprasad Mukherjee

ঠান্ডায় ঠান্ডায় পেরিয়েছে ২০২৪-এর জানুয়ারি। জানুয়ারির শেষলগ্নে কয়েকদিন হাড়কাঁপানো ঠান্ডা ছিল রাজ্যজুড়ে। বলা যায়, মকর সংক্রান্তির সময় থেকেই শীতের দোর খুলে গিয়েছিল বাংলার বুকে। সেই সঙ্গে উত্তরে হাওয়ার প্রভাবে বাংলার বুকে দাপট দেখাচ্ছিল শীত। দক্ষিণবঙ্গের একাধিক জেলায় ঘটেছিল ব্যাপক পারদ পতন। সেই সঙ্গে শহর কলকাতাও ঠান্ডায় জুবুথুবু হয়েছিল। উত্তরবঙ্গেও নিয়মমাফিক শীত পড়েছিল কদিন আগেই। তবে ফেব্রুয়ারির শুরু থেকেই প্রবল শীত রীতিমতো বিদায় নিয়েছে বঙ্গ থেকে।

এই সুযোগে ফের একবার বাংলায় প্রভাব ফেলছে একজোড়া ঘূর্ণাবর্ত। আর এতেই ঘটবে আবহাওয়ার মুড সুয়িং। হাওয়া অফিসের পূর্বাভাস মোতাবেক রাজ্যের একাধিক জড়লায় শুরু হয়েছে মেঘ বৃষ্টির খেলা। তবে চলতি সপ্তাহের শেষদিকে ফের বৃষ্টির প্রভাব কমে যাবে। ফের একবার পারদের পতন ঘটার ইঙ্গিত রয়েছে। কিন্তু আজকেই সেই পরিবর্তন ঘটবে না বাংলায়। এখন একনজরে দেখে নিন আজ কেমন থাকবে রাজ্যের আবহাওয়া।

● কলকাতার আবহাওয়া: আলিপুর হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী আজ কলকাতায় হালকা বৃষ্টির পূর্বাভাস রয়েছে। তবে আজ সকাল দিকে ঘন কুয়াশা ছিল শহরজুড়ে। যদিও বেলা বাড়ার সঙ্গে সঙ্গে কুয়াশা কিছুটা হালকা হয়ে যাবে। আজ কলকাতার বুকে সর্বোচ্চ ২৬ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনিম্ন ১৭ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা অনুভূত হবে। তবে আগামীকাল থেকে শহরের তাপমাত্রা কিছুটা হলেও কমে যাবে বলে পূর্বাভাস মিলেছে।

● দক্ষিণবঙ্গের আবহাওয়া: আজ দক্ষিণবঙ্গের একাধিক জেলায় রয়েছে বৃষ্টিপাতের পূর্বাভাস। আজ নয় জড়লায় হতে পারে বৃষ্টি। আজ বৃষ্টির পূর্বাভাস থাকছে উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, হুগলি, পুরুলিয়া, বাঁকুড়া, পশ্চিম বর্ধমান, পূর্ব বর্ধমান, মুর্শিদাবাদ এবং নদিয়া জেলায়। তবে আজ আবহাওয়া শুস্ক থাকবে পূর্ব মেদিনীপুর, হুগলি, কলকাতা, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর এবং বীরভূম- এই ছয় জেলায়। তবে আগামীকাল থেকে দক্ষিণবঙ্গের আবহাওয়া অনেকটাই পরিষ্কার হয়ে যাবে। তবে সপ্তাহান্তে ফের শীতের আমেজ ফিরতে পারে বাংলায়, এটাই মিলেছে পূর্বাভাস।

● উত্তরবঙ্গের আবহাওয়া: আজ উত্তরবঙ্গের লড়াই সব জেলাতেই রয়েছে হালকা বৃষ্টির পূর্বাভাস। এদিন দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার, উত্তর দিনাজপুর, দক্ষিণ দিনাজপুর এবং মালদার কয়েকটি জায়গায় বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি হতে পারে। তবে কোনো জেলাতেই ভারী বৃষ্টির পূর্বাভাস নেই বললেই চলে। আজ থেকে উত্তরবঙ্গের জেলাগুলিতেও কিছুটা তাপমাত্রা কমবে বলে জানা গেছে।

Avatar

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা