Hoop News

Weather Forecast: জারি হল তাপপ্রবাহের সতর্কতা! আজ প্রবল গরমে পুড়বে এই জেলাগুলি

Advertisements

মার্চ শেষ হয়ে শুরু হয়েছে গ্রীষ্মের মাস এপ্রিল। এদিকে চৈত্র মাসের আর কয়েকটা দিনই রয়েছে। তারপরেই আসছে প্রত্যাশিত পয়লা বৈশাখ। এই দিনটি থেকে নতুন বছরের সূচনা হয় বাংলায়। তবে ইংরেজি নববর্ষ যেভাবে আরামদায়ক শীতে পালিত হয়, বাংলা নববর্ষের ক্ষেত্রে ছবিটা এক্কেবারে উল্টো হয়। কারণ গ্রীষ্মের ভ্যাপসা গরমে কাটে বাঙালির নতুন বছরের প্রথম দিনটি। আর এবারেও তেমনটা হতে চলেছে বলে আভাষ দিচ্ছে প্রকৃতি। কারণ ইতিমধ্যে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে তাপমাত্রা বাড়ছে লাফিয়ে লাফিয়ে। ফলস্বরূপ চৈত্রের মাঝেই গ্রীষ্মের প্রভাব লক্ষ্যনীয়।

তবে এবছর গরম খানিকটা দেরিতে পড়েছে রাজ্যে। কারণ, এবছর শীতকাল করকেই বৃষ্টি পিছু ছাড়েনি বাংলার। গত রবিবারই প্রবল ঝড় হয়েছে উত্তরবঙ্গ জুড়ে। রবিবার বিকেলে প্রবল ঝড় হয় জলপাইগুড়ি জেলায়। ঘন্টায় ৯০ কিলোমিটার বেগে আছড়ে পড়ে এই ঝড়। আচমকা ঝড়ে ৫ জনের মৃত্যু হয় বলে খবর। তবে সোমবার রাজ্যে এমন কিছু দুর্যোগ দেখা যায়নি। আজও নতুন করে তেমন কিছু দুর্যোগের পূর্বাভাস নেই। বরং আজ থেকে আবহাওয়া বদলে যাবে রাজ্যজুড়ে। এখন একনজরে দেখে নিন আবহাওয়ার পূর্বাভাস।

● কলকাতার আবহাওয়া: আলিপুর হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী আজ কলকাতায় তেমনভাবে বৃষ্টির পূর্বাভাস নেই বললেই চলে। আজ সকাল থেকে রৌদ্রোজ্বল আকাশ থাকবে শহরের আকাশ। আজ কলকাতার বুকে সর্বোচ্চ ৩৮ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনিম্ন ২৮ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা অনুভূত হবে। আজ কলকাতায় দিনভর ভ্যাপসা ও অস্বস্তিকর গরম থাকবে।

● দক্ষিণবঙ্গের আবহাওয়া: আজ দক্ষিণবঙ্গের কোনো জেলায় বৃষ্টিপাতের তেমন পূর্বাভাস নেই। তবর তাপপ্রবাহের সতর্কতা জারি হয়েছে দক্ষিণবঙ্গের কয়েকটি জেলায়। পুরুলিয়া, বাঁকুড়া, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর ও পশ্চিম বর্ধমান জেলায় তাপপ্রবাহ চলবে আজ দিনভর। তাপমাত্রা পেরিয়ে যাবে চল্লিশ ডিগ্রির গণ্ডি। এছাড়াও হাওয়া অফিস জানিয়েছে যে আজ আবহাওয়া শুষ্ক ও অস্বস্তিকর থাকবে উত্তর ২৪ পরগনা, হুগলি, পূর্ব বর্ধমান, নদিয়া, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, হাওড়া, বীরভূম এবং মুর্শিদাবাদ জেলায়। আজ থেকে দক্ষিণবঙ্গের এইসব জেলাগুলিতেও তাপমাত্রা স্বাভাবিকের থেকে ২ থেকে ৫ ডিগ্রি সেলসিয়াস বেশি থাকবে বলে জানা গেছে। তবে আগামী শনিবার ও রবিবার বাংলায় ঝড়বৃষ্টির পূর্বাভাস দেওয়া হয়েছে।

● উত্তরবঙ্গের আবহাওয়া: দক্ষিণবঙ্গের চাঁদিফাটা গরম পড়লেও উত্তরবঙ্গের কয়েকটি জেলায় ঝড়বৃষ্টির পূর্বাভাস রয়েছে। আজ উত্তরবঙ্গের একাধিক জেলায় হালকা বৃষ্টিপাত ও হালকা ঝোড়ো বাতাস বয়ে যাওয়ার পূর্বাভাস রয়েছে। আজ দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং, আলিপুরদুয়ার জেলায় বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টি হতে পারে। সেই কারণে আজকেও উত্তরবঙ্গের তাপমাত্রা সেভাবে বাড়বে না বলেই জানা গেছে।

Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা