Hoop NewsHoop Trending

Weather Update: কনকনে শীতের পাশাপাশি সপ্তাহান্তে বৃষ্টিও গোল দেবে বাংলাকে, আগাম সতর্কতা আবহাওয়া দপ্তরের

বাঙালি এখন শীতের কবলে। পারদের ওঠানামার সাথে কাঁধে কাঁধে মিলিয়ে বইছে উত্তরের বাতাস। আলিপুর হাওয়া অফিস বলেই দিয়েছে ২০ ও ২১ জানুয়ারি যথাক্রমে সর্বোচ্চ ও সর্বনিম্ন তাপমাত্রা থাকার কথা ২৩ ডিগ্রি ও ১২ ডিগ্রি সেলসিয়াসের আশেপাশে। ভোরের দিকে শহর সাজছে কুয়াশায়, দুপুরে মোটামুটি রোদ মাখছে আকাশ আর রাত্রে তো তাপমাত্রা হু হু করে কমছেই। সব মিলিয়ে একটা অদ্ভুত আবহাওয়া ঘিরে রয়েছে বাংলায়।

মঙ্গলবার কলকাতার সর্বনিম্ন ও সর্বোচ্চ তাপমাত্রা ১২-১৩ ডিগ্রি ও ২২ ডিগ্রির কাছেপিঠে থাকলেও শীত কিন্তু পশ্চিমাঞ্চলে ভালই দাপুটে। পুরুলিয়ার রাতের তাপমাত্রা ফের সাড়ে ৮ ডিগ্রি আবার শ্রীনিকেতন, আসানসোল, পানাগড়ের তাপমাত্রা ১০-১১ ডিগ্রির মধ্যে রয়েছে। আবহাওয়াবিদ-দের মতে ২২ , ২৪ ও ২৫ তারিখে আকাশ থাকবে মেঘে ঢাকা। আবার বৃষ্টিপাতও হতে পারে, ২৩ তারিখ ফের পারদের চাপ বাড়তে দেখবে প্রায় ১৬ ডিগ্রির কাছাকাছি। দেখাই যাচ্ছে তাপমাত্রা বোধ হয় বাংলায় ১০৮ রূপ ধরে ঘুরে বেড়াচ্ছে।

পশ্চিমী ঝঞ্ঝা বাড়ি ফিরতে না ফিরতেই তরাই-ডুয়ার্সের পারদ নেমে ১০ ডিগ্রির আশেপাশে ঘুরে বেড়াতে শুরু করেছে। বাতাসের আদ্রতা তার পরিমাণ সর্বাধিক ৭৮ শতাংশ কমাতে পারে সাথে সর্বনিম্ন ৬৭ শতাংশ কমানোরও সম্ভাবনা প্রবল। বিগত ২৪ ঘন্টায় শহর বৃষ্টিপাতের সম্মুখীন না হলেও কিছুদিনের মধ্যে যে সম্মুখীন হবে না এমন কোনো ভরসা দেয় নি আলিপুর আবহাওয়া দপ্তর। দিল্লিও ঘন কুয়াশাবৃত আপাতত। তবে হালকা বৃষ্টিপাত দেখবে শীঘ্রই। এমনটাই জানিয়েছে মৌসুম দপ্তর। শীতের বিদায় যেহেতু এখনই সম্ভব নয়, বাংলার জানুয়ারি মাসটা যে শেষের দিকে শীতের একটা কামড় খেতে পারে এটাই সন্দেহ করছে হাওয়া ভবন।

Related Articles