whatsapp channel

Weather Update: শীতের বদলে রাজ্যে ঊর্ধ্বমুখী পারদ! তাহলে কি বৃষ্টি আসছে ঝেঁপে?

ডিসেম্বরের শুরু থেকেই রাজ্যজুড়ে চলছিল শীতের ঝোড়ো ব্যাটিং। এর মাঝেই ঘূর্ণিঝড়ের বাউন্সার। কমেছে শীতের আমেজ। কিন্তু এই ঘূর্ণিঝড়ের প্রভাবে কি বৃষ্টি হবে রাজ্যে? কেমন থাকছে আবহাওয়া? কি জানাচ্ছে আবহাওয়া দপ্তর?…

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

ডিসেম্বরের শুরু থেকেই রাজ্যজুড়ে চলছিল শীতের ঝোড়ো ব্যাটিং। এর মাঝেই ঘূর্ণিঝড়ের বাউন্সার। কমেছে শীতের আমেজ। কিন্তু এই ঘূর্ণিঝড়ের প্রভাবে কি বৃষ্টি হবে রাজ্যে? কেমন থাকছে আবহাওয়া? কি জানাচ্ছে আবহাওয়া দপ্তর? আবহাওয়া দপ্তর সূত্রে খবর সপ্তাহ শেষে রাজ্যে ফের নামবে পারদ। একনজরে দেখে নিন আবহাওয়ার পূর্বাভাস।

(১) কেমন থাকবে আকাশ: আলিপুর আবহাওয়া দপ্তর সূত্রে খবর, আগামী ২৪ ঘন্টায় কলকাতা ও দক্ষিণবঙ্গের জেলাগুলিতে আংশিক মেঘলা আকাশ থাকবে। সকালে কুয়াশার প্রাদুর্ভাব দেখা যাবে। সূর্যাস্তের পর বাড়বে শিশিরের পরিমান। আবহাওয়ায় শুস্কতা বজায় থাকবে বলে জানা গেছে।

(২) ঠান্ডা কেমন: জানা গেছে, আগামী ২৪ ঘন্টায় স্বাভাবিকের তুলনায় উপরেই থাকবে কলকাতার পারদ। মঙ্গলবার সকালে সর্বনিম্ন তাপমাত্রা ১৬.৬ ডিগ্রি থেকে প্রায় এক ডিগ্রি বেড়ে ১৭.৫ ডিগ্রি সেলসিয়াস হয়। দিনের তাপমাত্রা ২৯ ডিগ্রি সেলসিয়াস অব্দি যেতে পারে। আগামীকাল তাপমাত্রা সামান্য বেড়ে তাপমাত্রা হবে ২৯.৪ ডিগ্রি সেলসিয়াস। বাতাসে জলীয়বাষ্পের পরিমাণ থাকবে ৪১ থেকে ৯৮ শতাংশ।

(৩) নিম্নচাপের প্রভাব: বর্তমানে ঘূর্ণিঝড় ‘মান্দাস’ শক্তি হারিয়ে ঘূর্ণাবর্ত হিসেবে অবস্থান করছে দক্ষিণের তামিলনাড়ু, কর্ণাটক এবং কেরালা সংলগ্ন এলাকায়। মঙ্গলবার এটি কেরালা উপকূলে আরব সাগরে নিম্নচাপে পরিণত হতে পারে বলে জানা গিয়েছে। ক্রমশ শক্তি বাড়িয়ে এটি ভারতীয় উপকূল থেকে দূরে সরে যাবে বলে জানা গিয়েছে। এককথায় ‘মান্দাস’- এর কোনো প্রভাব রাজ্যে পড়বে না বলে সাফ জানিয়েছে আবহাওয়া দপ্তর।

(৪) বৃষ্টির সম্ভাবনা: আগামী ২৪ ঘন্টায় রাজ্যে বৃষ্টির কোনো সম্ভাবনা নেই। তবে ভারী বৃষ্টি হতে পারে তামিলনাড়ু, পন্ডিচেরি করাইকাল, কর্ণাটকের কিছু অংশ এবং কেরালায়।

(৫) নতুন নিম্নচাপের আশঙ্কা: ‘মান্দাস’ সেভাবে রাজ্যে প্রভাব না ফেললেও আরো একটি নিম্নচাপ তৈরি হচ্ছে আন্দামান সাগরে। আগামী ২৪ ঘন্টায় এটি  দক্ষিণ আন্দামান সাগরে ক্রমশ পশ্চিম এবং উত্তর-পশ্চিম দিকে এগিয়ে শ্রীলঙ্কার দিকে যাবে বলে অনুমান আবহাওয়াবিদদের। তবে এর প্রভাব নিয়ে এখনো কিছু বলেন নি আবহাওয়াবিদরা।

whatsapp logo
Debaprasad Mukherjee
Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা