whatsapp channel

Weather: আজ থেকেই বদলে যাবে রাজ্যের আবহাওয়া, বৃষ্টি নাকি অস্বস্তি-কি রয়েছে পূর্বাভাসে!

গত ৩ থেকে ৪ দিন তুমুল বৃষ্টিপাত হয়েছে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে। শহর কলকাতাও ভিজেছে বর্ষার শেষলগ্নে। স্বভাবতই আগস্টের শুরুতে গরম থেকে স্বস্তি পেয়েছিলেন আপামর রাজ্যবাসী। বৃষ্টির আকালের মাঝেই বঙ্গপোসাগর তৈরি ঘূর্ণাবর্তের…

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

গত ৩ থেকে ৪ দিন তুমুল বৃষ্টিপাত হয়েছে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে। শহর কলকাতাও ভিজেছে বর্ষার শেষলগ্নে। স্বভাবতই আগস্টের শুরুতে গরম থেকে স্বস্তি পেয়েছিলেন আপামর রাজ্যবাসী। বৃষ্টির আকালের মাঝেই বঙ্গপোসাগর তৈরি ঘূর্ণাবর্তের কারণেই মৌসুমী অক্ষরেখা সক্রিয় হয়, যার প্রভাবে ঋণ তিনেক ভারী বৃষ্টি হয় রাজ্যজুড়ে। তবে সপ্তাহের শেষে ফের পরিবর্তন ঘটল আবহাওয়ার। মেঘ কেটে ফের রোদের দাপট শুরু দক্ষিণবঙ্গের।

হাওয়া অফিস সূত্রে খবর, কয়েকদিন আগে যে নিম্নচাপ অবস্থান করছিল বাংলার উপর, সেই গভীর নিম্নচাপ ক্রমশই দুর্বল হয়ে ঝাড়খণ্ডের দিকে সরে গিয়েছে। যার জেরে শুক্রবার থেকেই বড় বদল হতে চলেছে দক্ষিণবঙ্গের আবহাওয়ায়। তবে, আজ ও আগামীকাল দক্ষিণবঙ্গে হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। তা হলেও তাপমাত্রা বৃদ্ধির কারণে অস্বস্তি বজায় থাকবে জেলায় জেলায়। এখন একনজরে দেখে নিন যে আজ আবহাওয়ার পূর্বাভাস কি রয়েছে।

■ কলকাতার আবহাওয়া: গত দুদিন কলকাতায় বৃষ্টি হলেও হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী, শহরে আগামী ২৪ ঘণ্টায় ভারী বৃষ্টিপাতের কোনও সম্ভাবনা নেই। তবে জানা গেছে, বিক্ষিপ্তভাবে হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে কোথাও কোথাও। এর মাঝেই কলকতাবাসীর জন্য রয়েছে দুঃসংবাদ। কারণ, আগামী ৪৮ ঘন্টায় শহরের তাপমাত্রাও আগামী কয়েকদিনে ৪ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত বাড়তে পারে। আজ শহরের তাপমাত্রা ৩২ ডিগ্রি ২৮ ডিগ্রি সেলসিয়াসের আশেপাশে থাকতে চলেছে। এদিন বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ থাকবে ৯০ শতাংশ এবং ৭৬ শতাংশের মাঝামাঝি।

■ দক্ষিণবঙ্গের আবহাওয়া: আজ থেকে দক্ষিণবঙ্গের আবহাওয়া পরিবর্তন হবে বলেই জানিয়েছে মৌসম ভবন। পূর্ণভাস অনুযায়ী, আগামী তিন থেকে চার দিন দক্ষিণবঙ্গে বিক্ষিপ্ত বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। তবে কোথাও ভারী বৃষ্টি হবে না বলে সাফ জানিয়েছে হাওয়া অফিস। এর প্রভাবে দক্ষিণবঙ্গের একাধিক জেলায় তাপমাত্রা দুই থেকে তিন দিনে সর্বোচ্চ তিন ডিগ্রি পর্যন্ত বাড়তে পারে বলে জানিয়েছে হাওয়া অফিস।

■ উত্তরবঙ্গের আবহাওয়া: এদিকে দক্ষিণবঙ্গে যখন বৃষ্টিপাতের আকাল সেই সময় চলতি মরশুমে পর্যাপ্ত বৃষ্টিপাত পেয়েছে উত্তরবঙ্গ। কারণ বঙ্গোপসাগর থেকে উৎপত্তি হওয়া মৌসুমী অক্ষরেখা ধীরে ধীরে উত্তরের দিকেই এগোচ্ছে। আর সেই জন্য আজ থেকে ফের উত্তরবঙ্গে রয়েছে ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা। পূর্বাভাস অনুযায়ী, আগামী ২৪ ঘণ্টায় ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে দার্জিলিং, জলপাইগুলি, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার জেলায়।

whatsapp logo
Debaprasad Mukherjee
Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা