Hoop Special

Tourism: সপ্তাহের শেষে ছুটি কাটাতে ঘুরে আসুন ছবির মতো সুন্দর এই সমুদ্রসৈকতে

দু-এক দিনের ছুটি পেলেই মনটা কেমন পালাই পালাই করে? কংক্রিটের জঙ্গল ছেড়ে মনে হয় সমুদ্র, পাহাড়ে গিয়ে নিশ্চিন্তে নির্জনে দুই একটা দিন কাটিয়ে আসি। পাহাড় যেতে কলকাতা থেকে বেশ খানিকটা সময় লাগবে, তাই কাছাকাছি যদি একটু অফবিট জায়গা মানে সচরাচর কেউ খুব একটা বেড়াতে যায়নি এমন জায়গা খুঁজে পেতে চান, তাহলে অবশ্যই ঘুরে আসতে পারেন বগুরান জলপাই।

দীঘা, মন্দারমনির মতন অতটা মানুষের কাছে চেনা পরিচিত জায়গা নয় বলে, এই স্থানটি বেশ ফাঁকা ফাঁকা। তাই মনের মানুষের সঙ্গে হাত ধরে যদি সমুদ্রতটে একটু হাঁটতে চান, তাহলে আপনার জন্য উপযুক্ত ডেসটিনেশন বগুরান জলপাই। একটু একটু শুনে মনে হচ্ছে তো?একেবারে ছুটে চলে যাই, ব্যাগপত্তর গুছিয়ে দুদিনের ছুটিতে জমিয়ে একটু আনন্দ করা যাবে, নির্জনে একান্তে কফির কাপে চুমুক দিতে দিতে সামনের সমুদ্রকে উপভোগ করতে পারবেন।

কলকাতা থেকে মাত্র ১৬৫ কিলোমিটার দূরে বঙ্গোপসাগরের একটি শান্ত সমুদ্র সৈকত হলো বগুরান জলপাই। সুন্দর সমুদ্র সৈকতটি পূর্ব মেদিনীপুর কন্টাই মহকুমার অধীনে অবস্থিত। সামনে হলুদ বালিয়াড়ি, নীল সমুদ্র, নীল আকাশ যেন সব মিলিয়ে প্রকৃতির একেবারে তার রং তুলি দিয়ে ক্যানভাস রচনা করেছে। দূরে তাকালে চোখে পড়তে পারে কয়টা মাছ ধরার নৌকো। কলকাতা থেকে মাত্র চার ঘন্টা পথ পেরিয়ে যে এমন সুন্দর একটা নির্জন পরিবেশ আছে, তা এখানে না এলে বুঝতেই পারবে না।

তবে এই সমুদ্রতটে ঘোরা ছাড়াও কাছাকাছি গ্রামগুলো ঘুরে দেখে আসতে পারেন। মানুষের মধ্যে রয়েছে বেশ আন্তরিকতা মাছ ধরার ট্রলার গুলো আন লোড করে জেলেরা জাল শুকোয়, আর সেখান থেকেই আপনি চলে যেতে পারেন মাছ ধরার বন্দর দেখতে। এখন তো বেশ ঠান্ডা পড়েই গেছে আর দেরি না করে ঘুরে আসুন এই সৈকতে। তবে অবশ্যই ক্যামেরাটি কিন্তু নিয়ে যেতে ভুলবে না, সূর্যোদয় আর সূর্যাস্ত এছাড়া পছন্দসই ছবিগুলি অবশ্যই ক্লিক করে আনবেন।

এবার জেনে নিন এত সুন্দর জায়গায় যাবেন কি করে

সড়কপথে– আপনাকে চাঁদপুরের রাস্তাটি নিতে হবে, যা শঙ্করপুরে প্রবেশের আগে আসে। দীঘা রাষ্ট্রীয় বাস এবং বেসরকারী বাস পরিষেবা দুটোই খুব ভালো ভাবে সংযুক্ত। দীঘা পৌঁছতে প্রায় পাঁচ ঘণ্টা সময় লাগে। সেখান থেকে, আপনি বগুরান জলপাইতে একটি গাড়ি ভাড়া করতে পারেন।

রেলপথে – দীঘায় প্রতিদিন অনেকগুলি ট্রেন যাতায়াত করে, দীঘা স্টেশনে নেমে চাঁদপুরের জন্য ট্রেকার ভাড়া পাওয়া যায়।

কাছাকাছি আকর্ষণ-
বাগুরান জলপাই থেকে আপনি অনেকগুলি জনপ্রিয় জায়গায় ঘুরে আসতে পারেন। এর মধ্যে রয়েছে জুনপুট (৫ কিমি), মন্দারমনি (৩২ কিমি), দিঘা (৪৫ কিমি), তাজপুর (৩৫ কিমি) এবং বাঁকিপুট (১২ কিমি)।

whatsapp logo

Shreya Chatterjee

আমি শ্রেয়া চ্যাটার্জী। বর্তমানে Hoophaap-এর লেখিকা। লাইফস্টাইল এবং বিনোদনমূলক লেখা আপনাদের কাছে তুলে ধরি। অনলাইনের সুবাদে রান্নার রেসিপি, রূপচর্চা, কুকিং টিপস, বেড়ানোর জায়গার সন্ধান এগুলো যেমন জানা প্রয়োজন, ঠিক তেমনি মনোরঞ্জনের জন্য শর্টফিল্ম, সিরিজ এগুলোরও সমান গুরুত্ব। সমস্ত খবরকেই লেখার মাধ্যমে তুলে ধরার চেষ্টা করি। অনেক ধন্যবাদ সকলক