whatsapp channel

Hair Care: রোজকার জীবনের এই সামান্য ভুলেই অকালে পেকে যাচ্ছে চুল! সময় থাকতে সতর্ক হোন

পাকা চুলের (White Hair) সমস্যা এখন আর কোনো নির্দিষ্ট বয়সে আটকে নেই। বর্তমানে মানুষের জীবনযাত্রার এতটাই পরিবর্তন হয়েছে যে পাকা চুলের সমস্যাও দেখা দিতে শুরু করেছে বয়সের তোয়াক্কা না করেই।…

Nirajana Nag

Nirajana Nag

পাকা চুলের (White Hair) সমস্যা এখন আর কোনো নির্দিষ্ট বয়সে আটকে নেই। বর্তমানে মানুষের জীবনযাত্রার এতটাই পরিবর্তন হয়েছে যে পাকা চুলের সমস্যাও দেখা দিতে শুরু করেছে বয়সের তোয়াক্কা না করেই। একজন মধ্য বয়সী মহিলার পাশাপাশি কলেজ পড়ুয়া মেয়েরও মাথার চুল পাকতে শুরু করেছে। কিন্তু এর কারণ কী? দৈনন্দিন জীবনের কিছু অনিয়ন্ত্রিত অভ্যাসই কি চুলের অকালপক্কতার কারণ হয়ে দাঁড়াচ্ছে?

বর্তমানে প্রায় প্রতিটি মানুষের হাতেই সময় এতটাই কম নেই বসে শান্তিতে দু দন্ড কিছু খাওয়ার জো নেই। তাই অনেকেই ব্যস্ততার মধ্যে নির্ভর করেন প্যাকেটজাত খাবার বা দোকানের ভাজাভুজি। কিন্তু এইসব খাবারের জেরেই যে চুলে অকালে পাক ধরতে শুরু করেছে তা অনেকেই জানেন না। শরীরে আয়রন, আয়োডিন, কপার, ভিটামিন বি এর অভাব ঘটলে অকালে চুল সাদা হতে পারে। শরীরে এই খনিজ গুলির মাত্রা বাড়াতে খেতে হবে কাঠবাদাম, কুমড়োর বীজ, দুধ, দই, মরশুমের ফল এবং শাকসবজি।

Hair Care: রোজকার জীবনের এই সামান্য ভুলেই অকালে পেকে যাচ্ছে চুল! সময় থাকতে সতর্ক হোন

সকলের জীবনেই রয়েছে কিছু না কিছু সমস্যা। প্রতিযোগিতার দৌড়ে সারাক্ষণই মাথায় চাপ নিয়েই ঘুরতে হয় সবাইকে। এতেও কিন্তু তাড়াতাড়ি চুল পাকে। গবেষণা বলছে, মানসিক চাপ বাড়লে নোরপাইনফ্রাইন নামে এক রাসায়নিক ক্ষরণ হয় শরীরে যা হেয়ার ফলিকলগুলিকে ক্ষতিগ্রস্ত করে এবং চুলের অকালপক্কতার কারণ হয়ে ওঠে। কিন্তু চাপ তো আর হুট করে সরিয়ে রাখা যায় না। তাই আপন করে নিন যোগাভ্যাস। এছাড়াও মনের চাপ একটু কমাতে দৈনন্দিন কাজের ফাঁকে সময় করে পছন্দ মতো গানবাজনা করতে পারেন বা ছোটখাটো ট্যুরও করতে পারেন।

রাতের ঘুম শরীর ঠিক রাখার জন্য অত্যন্ত জরুরি। ঘুম সম্পূর্ণ না হলেও অকালে চুলে সাদা রঙ ধরতে পারে। ধূমপানের বদভ্যাস থাকলেও অকালে চুলে পাক ধরার সম্ভাবনা থাকে। এছাড়াও অনেকেই চুলে রঙ করাতে ভালোবাসেন ফ্যাশনের অঙ্গ হিসেবে। অনেকে সাদা চুল ঢাকতেও রঙ করান। কিন্তু মার্কেটে উপলব্ধ বেশিরভাগ হেয়ার কালারেই রয়েছে ক্ষতিকারক হাইড্রোজেন পারঅক্সাইড যা চুল আরো বেশি সাদা করে দিতে পারে।

Disclaimer: বিশেষজ্ঞদের পরামর্শ এবং মতামতের ভিত্তিতে লেখা হয়েছে প্রতিবেদনটি। ব্যক্তিবিশেষে এর ফল হতে পারে ভিন্ন।

whatsapp logo
Nirajana Nag
Nirajana Nag

আমি নীরাজনা নাগ। HoopHaap-এর একজন সাংবাদিক। বিগত চার বছর ধরে এই পেশার সঙ্গে যুক্ত রয়েছি। নিজের লেখার মাধ্যমে গুরুত্বপূর্ণ তথ্য পাঠকদের কাছে পৌঁছে দিতে চাই